Home রাজনীতি ভারতের সংসদ ভবনে ‘অখণ্ড ভারতের’ ম্যুরাল স্থাপনে সিপিবির প্রতিবাদ

ভারতের সংসদ ভবনে ‘অখণ্ড ভারতের’ ম্যুরাল স্থাপনে সিপিবির প্রতিবাদ

23

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান, মায়ানমারসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশকে অঙ্গীভূত করে ভারত সরকারের ভিস্তা প্রকল্পের আওতায় ভারতের নয়া সংসদ ভবনে চলতি সপ্তাহে তথাকথিত অখণ্ড ভারতের মানচিত্রের ম্যুরাল স্থাপনের যে খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তাতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র দৃষ্টি আকৃষ্ট হয়েছে।
আজ ৩ জুন এ প্রসঙ্গে প্রদত্ত এক বিবৃতিতে সিপিবি সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স বলেন, ভারত সরকার কর্তৃক স্থাপিত এই ম্যুরাল বাংলাদেশের সার্বভৌমত্ব ও আত্মমর্যাদার প্রতি এক অবমাননাকর দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ। ভারতের বর্তমান সরকারের হীন রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত, আপত্তিকর এবং বিভ্রান্তিমূলক মানচিত্রের এই ম্যুরাল স্থাপনে সিপিবি তীব্র প্রতিবাদ জানাচ্ছে। একইসাথে অবিলম্বে এটি অপসারণের দাবি জানাচ্ছে। বিবৃতিতে সিপিবি নেতৃবৃন্দ বলেন, ভারতের বর্তমান ক্ষমতাসীন উগ্রসাম্প্রদায়িক ভাবাদর্শের বিজেপি সরকার তথাকথিত হিন্দুত্ববাদ প্রতিষ্ঠার পরিকল্পনাকে অগ্রসর করার জন্য এই অখণ্ড ভারতের মানচিত্রের ম্যুরাল স্থাপন করেছে।
বিবৃতিতে সিপিবি নেতৃবৃন্দ আরও বলেন, তথাকথিত অখণ্ড ভারতের এই ম্যুরাল প্রতিবেশি দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি ঘটাবে, বিভ্রান্তি ছড়াবে এবং এমনকি সাম্প্রদায়িক সহিংসতা উস্কে দিতে পারে। যা এই অঞ্চলের শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য খুবই উদ্বেগজনক।
সিপিবি নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারকে অবিলম্বে আনুষ্ঠানিকভাবে এই ঘটনার প্রতিবাদ জানানোর জন্য জোর দাবি জানাচ্ছে।