Home জাতীয় ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিকদের গণমিছিল অনুষ্ঠিত

ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিকদের গণমিছিল অনুষ্ঠিত

34

ডেস্ক রিপোর্ট: আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী লুটপাটের স্বার্থে আদালতের আদেশ অমান্য করে এই রাষ্ট্রকে ব্যর্থ রাষ্ট্র হিসেবে প্রমাণ করেছে আজ ১৮ মে বুধবার, সকাল ১১টায় ঢাকার বেড়িবাঁধস্থ শ্মশান ঘাট লোহার ব্রিজ হতে সোয়ারিঘাট হয়ে সেকশন রনি মার্কেট পর্যন্ত ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিকদের গণমিছিল অনুষ্ঠিত হয়। লোহার ব্রিজে মিছিলপূর্ব সমাবেশে আব্দুল হাকিম মাইজভান্ডারির সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় কমিটির সদস্য ও রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আবদুল্লাহ ক্বাফী রতন, রাগীব আহসান মুন্না, রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সম্পাদকম-লীর সদস্য আখতার হোসেন, রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম নাদিম, কেন্দ্রীয় কমিটির সদস্য সুমন মৃধা, কেন্দ্রীয় সংগঠক লিটন নন্দী, মোহাম্মদ আরিফ প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, মহামান্য আদালত মহাসড়ক ব্যতিত সকল সড়কে ব্যাটারিচালিত তিন চাকার যানবাহন (থ্রি-হুইলার) চলতে পারবে বলে আদেশ দিয়েছে। আদালতের আদেশসহ সকল আইন সঠিকভাবে কার্যকর ও বাস্তবায়ন করার জন্য জনগণের ট্যাক্সের টাকায় আইন শৃংখলা রক্ষা বাহিনীকে রাষ্ট্র নিয়োগ দিয়েছে। কিন্তু আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী লুটপাটের স্বার্থে আদালতের আদেশ অমান্য করে এই রাষ্ট্রকে ব্যর্থ রাষ্ট্র হিসেবে প্রমাণ করেছে।
বক্তারা আরও বলেন, এই সরকার বাংলাদেশ রাষ্ট্রকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করে নিজেদের ক্ষমতা টিকিয়ে রাখতে আজ পুলিশি আতঙ্ক ছড়িয়ে রেখেছে। শুধু জেল-জুলুম-নির্যাতন-ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আতঙ্কই শুধু নয়, আজ পুলিশের চাঁদাবাজী ও পকেট ভরতে বেআইনিভাবে যানবাহন আটকের আতঙ্কে ব্যাটারিচালিত যানবাহন শ্রমিকরা আজ দিশেহারা। ট্রাফিক পুলিশের ধাওয়ায় আতঙ্কিত শ্রমিক তার পরিবহন নিয়ে পালানোর চেষ্টার সময় সংগঠিত দুর্ঘটনায় পথচারীর মৃত্যুর দায় আদালতের আদেশ অমান্য করে আতঙ্ক তৈরিকারী ট্রাফিক পুলিশকেই নিতে হবে।