Home সারাদেশ বেকার যুব’দের যুব উন্নয়ন অধিদপ্তরের ভ্রাম্যমান কম্পিউটার প্রশিক্ষণ প্রদান।

বেকার যুব’দের যুব উন্নয়ন অধিদপ্তরের ভ্রাম্যমান কম্পিউটার প্রশিক্ষণ প্রদান।

119

মোঃ মহশীন আলী, রংপুর অফিস: “অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ” স্লোগানকে সামনে রেখে যুব উন্নয়ন অধিদপ্তর, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতায় ” টেকনোলজি এমপাওয়ারমেন্ট সেন্টার অন হুইলস ফর আন্ডার প্রিভিলেজড রুরাল ইয়ং পিপল অব বাংলাদেশ (টেকাব ২য় পর্যায়)” শীর্ষক প্রকল্পের মাধ্যমে রাণীশংকৈল উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরে পরিচালিত হচ্ছে এক ভ্রাম্যমান কম্পিউটার প্রশিক্ষণ। দুই মাস মেয়াদী উক্ত ভ্রাম্যমান কম্পিউটার প্রশিক্ষণ গত ০৩ সেপ্টেম্বর ২০২৩ ইং তারিখে শুভ উদ্বোধন করা হয়েছে।
রাণীশংকৈল যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন এর তত্ত্বাবধানে উক্ত প্রশিক্ষণ উদ্বোধন করেন ঠাকুরগাঁও যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-সহকারী পরিচালক মোঃ মুুনসুর রহমান খান।

এছাড়াও উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহরিয়ার রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ সোহেল রানা, মহিলা-ভাইস চেয়ারম্যান মোছাঃ শেফালী বেগম সহ আরো অনেকে।

সরে জমিনে গিয়ে দেখা যায়, উক্ত ভ্রাম্যমান কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রটি একটি বিলাসবহুল এসি গাড়ির মধ্যে পরিচালিত হচ্ছে। যেখানে একসাথে ১০(দশ) জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করতে পারেন। এভাবে প্রতিদিন দুই ঘন্টা করে সিফটের মাধ্যমে ৪০(চল্লিশ) জন বেকার যুবক-যুবতী কম্পিউটারে বিভিন্ন প্রোগ্রামসহ “কম্পিউটার এবং নেটওয়ার্কিং” বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করছেন বলে অবগত করেন উক্ত প্রশিক্ষণ কেন্দ্রের ইনস্ট্রাক্টর মোঃ কাজল মিয়া।

বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ যেমন- কম্পিউটারের বিভিন্ন প্রশিক্ষণ, ড্রাইভিং, হাঁস-মুরগি ও গবাদি পশুপালন, মৎস্য চাষ, সেলাই এর কাজসহ আরো অনেক বিষয়ে শিক্ষিত বেকার যুবক-যুবতীদেরকে যুব উন্নয়ন অধিদপ্তর নিয়মিত প্রশিক্ষণ প্রদান করছেন মর্মে উল্লেখ করে রাণীশংকৈল উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের এই জনবহুল সোনার বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে যে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন তারই অংশ হিসেবে যুব উন্নয়ন অধিদপ্তরের এই ভ্রাম্যমান কম্পিউটার প্রশিক্ষণ। উপজেলার ২১৯ জন বেকার যুবক-যুবতীর আবেদনের ভিত্তিতে যাচাই-বাছাই করে এখানে ৪০ জন বেকার যুবক-যুবতী “কম্পিউটার এবং নেটওয়ার্কিং” বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করে তারা বাস্তব জীবনে এই বিষয়ে পেশা হিসেবে কাজে লাগাবেন বলে তিনি আশাবাদী। প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রত্যেক প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণের পাশাপাশি প্রতিদিন ২০০/= টাকা করে টিএডিএ প্রদান করা হচ্ছে। এবং প্রশিক্ষণ শেষে সবাইকে যুব উন্নয়ন অধিদপ্তর হতে সনদপত্রও প্রদান করা হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আরো উল্লেখ করে বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের প্রতিটি প্রশিক্ষণের উদ্দেশ্য হল- বেকার যুবক-যুবতীদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা। সেই কারণে তিনি সকল বেকার যুবক-যুবতীদের নিয়মিত যুব উন্নয়ন অধিদপ্তরের বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করার আহ্বান জানান। আর সেই লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর এর তৃণমূল পর্যায়ের অফিস উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর এর অফিসগুলো কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী বেকার যুবক-যুবতীরা বলেন, এই প্রশিক্ষণ নিঃসন্দেহে একটি ভালো প্রশিক্ষণ। এই প্রশিক্ষণ গ্রহণ করে তারা তাদের জীবনে পরিবর্তন আনতে সক্ষম হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন। এজন্য তারা যুব উন্নয়ন অধিদপ্তর সহ মাননীয় প্রধানমন্ত্রীকে অশেষ ধন্যবাদ জানান।