Home জাতীয় বেকার ভাতার দাবিতে যুব ইউনিয়নের সমাবেশ ও বিক্ষোভ

বেকার ভাতার দাবিতে যুব ইউনিয়নের সমাবেশ ও বিক্ষোভ

24

স্টাফ রিপোটার: বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে জাতীয় সংসদে প্রস্তাবিত জাতীয় বাজেটে বেকারদের স্থায়ী কর্মসংস্থান নিশ্চিত করার ঘোষণা যুক্ত করা ও বেকার ভাতা চালুর জন্য বাজেটে অর্থ বরাদ্দ করে বাজেট সংশোধন করার দাবিতে আজ ২৩ জুন বিকাল ৪টায় পল্টন মোড়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সভাপতি যুবনেতা খান আসাদুজ্জামান মাসুম, সাধারণ সম্পাদক যুবনেতা জাহাঙ্গীর আলম নান্নু, প্রেসিডিয়াম সদস্য ত্রিদীব সাহা, আশিকুল ইসলাম জুয়েল, চৌধুরী জোসেন, সাংগঠনিক সম্পাদক ম. ইব্রাহীম, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি যুবনেতা গোলাম রাব্বী খান ও ঢাকা মহানগর উত্তরের সভাপতি যুবনেতা ইরান মোল্লা প্রমুখ।
সমাবেশ থেকে নেতৃবৃন্দ বলেন, একটি দেশের মূল চালিকা শক্তি সে দেশের যুবক। সরকারের উদাসীনতায় যুবশক্তি আজ দেশের বোঝা হয়ে যাচ্ছে। দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি করার কোনো উদ্যোগ নেই। বরং করোনাকালীন সময়ে নতুন করে যে ৩.৫ কোটি বেকারসহ দেশে মোট ৫ কোটি বেকারের জন্য বাজেটে কোনো বরাদ্দ নেই। নেই যুবকদের জন্য সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা।
নেতৃবৃন্দ আরও বলেন, প্রবৃদ্ধির আসক্তিতে মত্ত সরকার কর্মসংস্থান সৃষ্টিতে ব্যর্থ হয়েছে। যেকোনো প্রক্রিয়ায় প্রবৃদ্ধির সূচক সংখ্যা পূরণে সরকারের যে প্রচেষ্টা, তা নিছক ব্যর্থতাকে আড়ালের কৌশল মাত্র। সা¤প্রতিক বছরগুলিতে উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্তে¡ও, কর্মসংস্থান সমস্যা সমাধানে তা সাফল্য দেখাতে পারেনি। যে উন্নয়ন পরিকল্পনায় নতুন কর্মসংস্থান সৃষ্টি হয় না, তা যতই চকচকে হোক না কেন, প্রকারান্তরে তা ফাঁপা এবং সরকারের ব্যর্থতাকে আড়ালের অপকৌশল মাত্র। সরকারের উচিত যুব সমাজের আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা। এ জন্য প্রয়োজন বাজেট পর্যাপ্ত বরাদ্দ প্রদান করা।
আমাদের একটি গণমুখী এবং কর্মমুখী বাজেট প্রণয়ন করা জরুরি ছিল উল্লেখ করে সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকার সে পথে না গিয়ে মুষ্ঠিমেয় লুটেরা সিন্ডিকেট ব্যবসায়ীদেরকে খুশি করতে হাস্যকর ও জবাবদিহিতাহীন একটি বাজেট প্রণয়ন করেছে। যুবকদের বেকারত্বকে অর্থনীতির একটি বড় চ্যালেঞ্জ হিসাবে স্বীকৃতি দেয়া হয়নি আমাদের বিভিন্ন নীতিমালাগুলোতে। জাতীয় যুবনীতি ২০১৭ এ যুবকদের কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে যথেষ্ট মনোযোগ দেয়া হয়নি। নীতিমালায় তরুণদের কর্মসংস্থান সৃষ্টির জন্য পদক্ষেপ নেওয়ার কথা বলা হলেও কোনো কার্যকর পরিকল্পনা নেই।
সমাবেশে নেতৃবৃন্দ আরও বলেন, আমরা বেকারত্বের অভিশাপ দেখতে চাই না, আমরা যুবকদের হতাশ দেখতে চাই না, আমরা যুবকদের উদ্যোগী হিসেবে দেখতে চাই। তরুণদের কর্মসংস্থান সৃষ্টি করা অত্যন্ত জরুরি। এজন্য নতুন চাকুরি সৃষ্টি করা বা কর্মসংস্থানের উদ্যেগ গ্রহণের জন্য বাজেটে একটি বিশেষ বরাদ্দ রাখা এখন সময়ের দাবি। সরকারকে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ দিয়ে বিভিন্নভাবে কর্মসংস্থান সৃষ্টির জন্য একটি কার্যকর উপায় বের করতে হবে। তাই বেকারদের স্থায়ী কর্মসংস্থান নিশ্চিত করতে ও কর্মহীনদের বেকার ভাতা চালু করতে প্রস্তাবিত বাজেটে বিশেষ বরাদ্দ রাখতে হবে। অতিবিলম্বে এই দাবি না মানা হলে এদেশের ভুক্তভোগী কোটি যুবককে সঙ্গে নিয়ে বিহত্তর আন্দোলন গড়ে তোলার মধ্য দিয়ে দাবি আদায়ের যে পথ সেই পথ সেই পথ অবলম্বন করলে সরকারের মসনদ টিকে থাকবে না বলে হুঁশিয়ার করে যুব নেতৃত্ব।
বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি যুবনেতা খান আসাদুজ্জামান মাসুম এর সভাপতিত্বে সমাবেশের সঞ্চালনা করেন কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক শাহিন ভূইয়া।