Home বাণিজ্য ও অর্থনীতি বিশ্ব অথনৈতিক সূচকে ২ ধাপ এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব অথনৈতিক সূচকে ২ ধাপ এগিয়েছে বাংলাদেশ

26

ডেস্ক রিপোর্ট: যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর) এ তথ্য দিয়েছে। সম্প্রতি প্রকাশিত সিইবিআর রিপোর্টে বলা হয়েছে, ওয়ার্ল্ড ইকোনমিক লীগের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় (ডব্লিউইএলটি) দুই ধাপ এগিয়ে বাংলাদেশ এখন ৩৪তম। ২০৩৭ সালের মধ্যে আরও ১৪ ধাপ এগিয়ে ২০তম অবস্থানে উন্নীত হবে।

২০২১ সালে ডব্লিউইএলটি তালিকায় ৩৬তম অবস্থানে ছিল বাংলাদেশ। প্রতিবেদনে বলা হয়, ২০৩৭ সালের মধ্যে বাংলাদেশের জিডিপির আকার ১ লাখ ৬২ হাজার ৮০০ কোটি মার্কিন ডলারে পৌঁছাতে পারে। ডব্লিউইএলটি তালিকায় বাংলাদেশের অবস্থান ধারাবাহিকভাবে ভালো হতে থাকবে। ২০২৩ সালে ৩৬তম, ২০২৭ সালে ২৬তম, ২০৩২ সালে ২৪তম ও ২০৩৭ সালে ২০তম অর্থনীতির দেশে পরিণত হতে পারে বাংলাদেশ।

বর্তমানে বৃহৎ অর্থনীতির দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের অবস্থান এক নাম্বারে। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে চীন ও জাপান।

বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় দক্ষিণ এশিয়ায় শীর্ষস্থানে রয়েছে ভারত। এরপর যথাক্রমে পাকিস্তান বিশ্বের ৪৩তম, শ্রীলঙ্কা ৭৫তম, নেপাল ১০১তম, মালদ্বীপ ১৫২তম ও ভুটান ১৬৪তম অবস্থানে রয়েছে।

চলতি মূল্যের হিসেবে বিশ্বের ১৯৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন বিশ্বের ৪১তম। ২০২১ সালে এটি ছিলো ৪৩তম। তবে ক্রয়ক্ষমতার ভিত্তিতে বাংলাদেশের অর্থনীতির অবস্থান ৩০তম।

বিশ্বের যে কোনো দেশের অর্থনীতিকে মূল্যায়নের মাপকাঠি হচ্ছে মোট দেশজ উৎপাদন (জিডিপি)। দুটি পদ্ধতিতে জিডিপির আকার মূল্যায়ন করা হয়। একটি হলো চলতি মূল্যের ভিত্তিতে, অপরটি ক্রয় ক্ষমতার ভিত্তিতে। এ দুই পদ্ধতিতেই বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের মতো আন্তর্জাতিক সংস্থাগুলো প্রতিবেদন প্রকাশ করে। সিইবিআর তাদের আলোচ্য রিপোর্টটি ওই দুই পদ্ধতিতে গবেষণা করে তৈরি হয়েছে।

প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে চলতি বাজার মূল্যে বাংলাদেশের জিডিপির আকার ছিল ২৮০ বিলিয়ন ডলার। আগের বছর তা ছিল ২৭৫ দশমিক ৩ বিলিয়ন ডলার।

অন্যদিকে ক্রয় ক্ষমতার ভিত্তিতে বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান এখন ৩০তম। বাংলাদেশের জিডিপির পরিমাণ দাঁড়িয়েছে ৮২৯ বিলিয়ন ডলারের কাছাকাছি। আগের বছর যা ছিল ৭২০ বিলিয়ন ডলার।

জিডিপির ভিত্তিতে বিশ্ব অর্থনীতিতে এক নম্বর স্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে চীন। শীর্ষদশে এরপর রয়েছে জাপান, জার্মানি, ভারত, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, ব্রাজিল এবং কানাডা।

আবার ক্রয় ক্ষমতার হিসাবে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে এক নম্বরে উঠে এসেছে চীন। তৃতীয় অবস্থানে রয়েছে ভারত।
আমাদের সময়.কম