Home শিক্ষা ও ক্যাম্পাস “বিশ্বসেরা গবেষক তালিকায় বশেমুরবিপ্রবির সাত শিক্ষক”

“বিশ্বসেরা গবেষক তালিকায় বশেমুরবিপ্রবির সাত শিক্ষক”

42

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: বিশ্বসেরা গবেষক তালিকায় স্নান করে নিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাত(৭) শিক্ষক।

সম্প্রতি ২০২১ সালের গবেষণার উপর বিশ্বসেরা গবেষকদের নাম প্রকাশ করেছে অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ১,৮৪৯ জন স্থান পেয়েছেন।

এদিকে তালিকায় স্থান পাওয়া বশেমুরবিপ্রবি শিক্ষকবৃন্দের মধ্যে রয়েছেন কৃষি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: জাহিদুল ইসলাম সোহাগ, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. দিপংকর কুমার, এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ার বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: নাজমুল হক, পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: মতিউর রহমান, একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের সহকারী অধ্যাপক মো: আব্দুল মান্নান খান এবং রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. মতিয়ার রহমান।

এক সাক্ষাৎকারে কৃষি বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ড. মোঃ জাহিদুল ইসলাম সোহাগ বলেন, আমি আমেরিকা, চায়না, জার্মানিসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে কৃষি বিষয়ে গবেষণা করে এসেছি। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণার পর্যাপ্ত সুবিধা না থাকায় দেশে বসে অনেকাংশে পিছিয়ে পরতে হচ্ছে। শীঘ্রই আমেরিকা গিয়ে আবারও গবেষণার কাজ শুরু করবেন বলে তিনি আরও জানান।

পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: মতিউর রহমান বলেন, গবেষণার বিষয়টি আসলেই সময়সাপেক্ষ ও চর্চার বিষয়। একনিষ্ঠ ভাবে লেগে থাকতে হয়। আশাকরি বিশ্ববিদ্যালয়ের সার্বিক ব্যবস্থাপনার মানোন্নয়ন হলে, এর প্রসার বাড়বে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এখন বিশ্বমানের গবেষণা করছেন। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের। আমরা আশা করছি, এটি দেখে অন্যান্য শিক্ষক উৎসাহিত হবেন। একইসাথে এসময় তিনি বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্নান পাওয়া বিশ্ববিদ্যালয়ের ৭ জন শিক্ষকে অভিনন্দন জানান।

প্রসঙ্গত, অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২১ অনুযায়ী ১২টি ক্যাটাগরিতে বিশ্বের মোট ১৩ হাজার ৫৩৪টি বিশ্ববিদ্যালয়ের ৭ লাখ ৮ হাজার ৬৭৫ জন গবেষকের তালিকা প্রকাশ করা হয় বলে জানা গেছে।