Home শিক্ষা ও ক্যাম্পাস বিজয় দিবসে জাবিতে ‘বিজয় রাইড’

বিজয় দিবসে জাবিতে ‘বিজয় রাইড’

179

জাবি প্রতিনিধি: মহান বিজয় দিবস উপলক্ষে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘বিজয় রাইড’ অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ‘জেইউ সাইক্লিস্ট’ নামের একটিসংগঠন এ রাইডের আয়োজন করে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বেলা ১১টায় শহীদ মিনার প্রাঙ্গন থেকে এ রাইড শুরু হয়। পরে ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্ট ঘুরে ৫ কি.মি. দূরত্ব অতিক্রম করে আবার শহীদ মিনারে এসে রাইডটি শেষ হয়। এতে বাইসাইকেলে চড়ে ক্যাম্পাসের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেন ।

জেইউ সাইক্লিস্টের সমন্বয়কারী নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মুজাহিদ বান্না বলেন, ‘বিজয় রাইড কোনো প্রতিযোগিতা নয়, বিজয় দিবস উদ্যাপন করতেই এই আয়োজন । সাইকেল হচ্ছে একটি স্বাধীন বাহন, যা আবার পরিবেশবান্ধব। এমন একটি বাহন দিয়েই আমরা বিজয় দিবস উদযাপন করেছি, যা অবশ্যই বিজয়ের মতোই আনন্দের। সবাইকে আমরা ব্যয়বহুল ও পরিবেশ বিনষ্টকারী জ্বালানির যানবাহন ছেড়ে সাইকেলে চড়ে বিভিন্ন গন্তব্যে যেতে উৎসাহ দিই। এতে আপনি নিজে যেমন ভালো থাকবেন, তেমনি পরিবেশও ভালো থাকবে।’

রাইডে অংশগ্রহণকারী অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সারা সুলতানা বলেন, ‘সাইক্লিংয়ের সময় নিজেকে মুক্ত বিহঙ্গের মতো মনে হয় । বিজয় দিবসে এ ধরনের উদ্যোগ নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে প্রতিকী বিজয় হিসেবে গণ্য হবে’।

আয়োজক সূত্রে জানা গেছে, করোনা পরবর্তী সময়ে সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক গ্রুপের মাধ্যমে যাত্রা শুরু করে ‘জেইউ সাইক্লিস্ট’। সংগঠনটির উদ্যোগে এবারই প্রথম বিজয় দিবস উপলক্ষে ‘বিজয় রাইড’ আয়োজন করা হয়। বিজয় রাইড সফল করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ইভেন্ট খোলা হয়।