Home রাজনীতি বিএনপির ৪৮ ঘন্টা অবরোধের আজ শেষ দিন চলছে

বিএনপির ৪৮ ঘন্টা অবরোধের আজ শেষ দিন চলছে

20

স্টাফ রিপোটার: ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত নেতাকর্মীদের গ্রেফতার ও জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে আজ থেকে বিএনপির ৪৮ ঘন্টার লাগাতার দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি শুরু হয়েছে।
সোমবার ( ০৪ ডিসেম্বর ২০২৩) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী এক সংবাদ সম্মেলনে বলেছেনে, অবরোধ চলাকালীন সড়ক পথ, নৌ-পথ ও রেলপথে সকল যনচলাচল বন্ধ থাকবে।
তিনি আরও জানান, অবরোধের আওতামুক্ত থাকবে সংবাদপত্রের গাড়ী, অ্যাম্বুলেন্স,অক্সিজেন সিলিন্ডার গাড়ী ও জরুরী ঔষধ পরিবহন।
বিএনপি নেতা রিজভী গতকাল এক ভিডিও বার্তায় বলেন, গোটা দেশের জনগণ, সমস্ত বিরোধী দলগুলোর প্রচন্ড বিরোধিতা এবং আন্তর্জাতিক মহলের অব্যাহত আহ্বান উপেক্ষা করে সরকার একতরফা প্রহসনের নির্বাচন করার অপরিণামদর্শী আত্মঘাতি খেলায় মেতে উঠেছে। শেখ হাসিনার একগুয়েমী দেখে অনুমিত হচ্ছে তিনি দেশ এবং জনগনকে ধ্বংস করেই তবে বিদায় নিবেন।
তিনি আরও বলেন, যখন দেশের ঘরে ঘরে ক্ষুধার জ্বালায় মরনাপন্ন মানুষ, অন্নের অভাবে কচু-ঘেচু সেদ্ধ খেয়ে প্রাণ বাঁচাচ্ছে, চারদিকে হাহাকার, অর্থনীতি বলে কিছু নেই, বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেছেন, “বাংলাদেশের অর্থনীতি একেবারে তলানিতে ঠেকেছে। আর তো নিচে নামার পথ নেই। তাঁর জীবনে এর চেয়ে সংকটাপন্ন সময় আর দেখেননি”-এমন পরিস্থিতিতে বিরোধী মতের গলা টিপে ঢাক-ঢোল-তবলা নিয়ে আওয়ামী লীগের ভোট ডাকাতির উৎকট উল্লাস চলছে দিকেদিকে।
রিজভী অভিযোগ করে বলেন, গত ২৪ ঘন্টায় সারাদেশে জাতীয়তাবাদী দল বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের ৩৬০ জনের অধীক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। মামলা হয়েছে ১৮ টি ।এই মামলায় আসামী ১৭৮৫ জন। এই সময় ৭৫ জনের অধীক নেতাকর্মীকে আহত করা হয়েছে।

৪৮ ঘন্টা অবরোধের দ্বিতীয় দিনে রাঝধানীতে যন চলাচল স্বাভাবিক রয়েছে। তবে, যাত্রী পরিবহনের চালকরা জানিয়েছেন, প্রতিদিনির তুলনায় যাত্রী কম চলাচল করছে।

রেলপথের খবর নিয়ে জানাগেছে, সকাল থেকে কমলাপুর থেকে স্বাভাবিকভাবে ট্রেন ছেড়ে গেছে। কোথাও কোন সমস্যার খবর পাওয়া যায়নি।ষ্টেশনে যেকোন ধরনে অপ্রতিকর ঘটনা মোকাবেলায় আইশৃংখলা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে।
সদরঘাটে খবর নিয়ে জানাগেছে, নৌপথে যান চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী তুলনামুলক কম রয়েছে। সকাল থেকে ভোলা, চাঁদপুর লঞ্চ ছেড়ে গেছে। কোথাও অবরোধ আহবানকারীদের তৎপরতা দেখা যায়নি।ভোর পর্যন্ত বিভিন্ন অঞ্চল থেকে লঞ্চ সদরঘাটে পৌঁছেছে।