Home রাজনীতি বিএনপির নবম দফার ৪৮ ঘন্টার অবরোধ কর্মসুচির শেষ দিন আজ

বিএনপির নবম দফার ৪৮ ঘন্টার অবরোধ কর্মসুচির শেষ দিন আজ

20

স্টাফ রিপোটার: ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত নেতাকর্মীদের গ্রেফতার ও জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপির ৪৮ ঘন্টার লাগাতার দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসুচির আজ শেষ দিন।
বৃহস্পতিবার ( ৩০ নভেম্বর ২০২৩) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী এক সংবাদ সম্মেলনে বলেছেনে, অবরোধ চলাকালীন সড়ক পথ, নৌ-পথ ও রেলপথে সকল যনচলাচল বন্ধ থাকবে।
তিনি আরও জানান, অবরোধের আওতামুক্ত থাকবে সংবাদপত্রের গাড়ী, অ্যাম্বুলেন্স,অক্সিজেন সিলিন্ডার গাড়ী ও জরুরী ঔষধ পরিবহন।
রিজভী গতকাল শনিবার এক ভিডিও বার্তায় বলেন, জনগণের বিরুদ্ধে নির্বাচনী তফসীল ঘোষণা নির্বাচন কমিশনই সংবিধানের সারবত্বা ভুলুন্ঠিত করেছে। এখন আওয়ামী ঘরোয়া নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘনের কথা মানে জনগণের সাথে কমিশনের ঠাট্টা করা। ইউএনও ও ওসিদের বদলির সিদ্ধান্তটিও আওয়ামীমনা ইউএনও ওসিদের রদবদল মাত্র। সমগ্র প্রক্রিয়াটিও হাসি তামাশার নজিরবিহীন হাস্যরসোদ্দীপক নাটিকা।
তিনি বলেন,দেশব্যাপী বিএনপি নেতা-কর্মীদের গণহারে গ্রেফতার, বাড়-বাড়ি তল্লাশি, আক্রমন, হামলা, হত্যা ও জখমের এক ভয়ানক সহিংস পরিবেশের মধ্যে চরম ভয়-ভীতির মধ্যে দিন যাপন করছে, সেখানে নির্বাচন কমিশন কিসের প্রশাসনিক রদবদল করছে? বিএনপি’র নেতাকর্মীরা যখন ঘর ছাড়া, এলাকা ছাড়া তখন কমিশন পৃথিবীর সর্ব যুগের নিকৃষ্টতম নির্বাচনের তামাশার আয়োজনের প্রতি জনগণের মোটেও কোন ভ্রুক্ষেপ নেই। যে নির্বাচনে ৬০টিরও বেশী রাজনৈতিক দল অংশ নিচ্ছে না সেই নির্বাচন নিয়ে এতো তোড়জোর করতে কিসের কৃতিত্ব দেখাচ্ছেন কাজী হাবিবুল আউয়াল। ।

তিনি অভিযোগ করে বলেন, গত ২৪ ঘন্টায় সারাদেশে জাতীয়তাবাদী দল বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের ২৩০ জনের অধীক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। মামলা হয়েছে ১০ টি ।এই মামলায় আসামী ৯৮৫ জন। এই সময় ৫০ জনের অধীক নেতাকর্মীকে আহত করা হয়েছে।মৃত্যু হয়েছে একজনের।
এদিকে প্রথম দিনে অবরোধে রাঝধানীতে যন চলাচল স্বাভাবিক রয়েছে। তবে, যাত্রী পরিবহনের চালকরা জানিয়েছেন, প্রতিদিনির তুলনায় যাত্রী কম চলাচল করছে।
আমাদের সিলেট প্রতিনিধি জানিয়েছেন, শনিবার রাত ৭টা দিকে নগরীর কুমারগাঁও এলাকায় জালালাবাদ ক্যন্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী পরিবহনে ব্যবহৃত একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
রেলপথের খবর নিয়ে জানাগেছে, সকাল থেকে কমলাপুর থেকে স্বাভাবিকভাবে ট্রেন ছেড়ে গেছে। কোথাও কোন সমস্যার খবর পাওয়া যায়নি।ষ্টেশনে যেকোন ধরনে অপ্রতিকর ঘটনা মোকাবেলায় আইশৃংখলা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে।
সদরঘাটে খবর নিয়ে জানাগেছে, নৌপথে যান চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী তুলনামুলক কম রয়েছে। সকাল থেকে ভোলা, চাঁদপুর লঞ্চ ছেড়ে গেছে। কোথাও অবরোধ আহবানকারীদের তৎপরতা দেখা যায়নি।ভোর পর্যন্ত বিভিন্ন অঞ্চল থেকে লঞ্চ সদরঘাটে পৌঁছেছে।