Home রাজনীতি বাম জোটের সাথে ৩১টি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের মতবিনিময়

বাম জোটের সাথে ৩১টি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের মতবিনিময়

42

নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি
৬ মে ’২৩ শাহবাগে সমাবেশ সফল করার আহবান

ডেস্ক রিপোর্ট: বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে ৩১টি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা আজ ৩০ এপ্রিল সেগুনবাগিচাস্থ বাসদ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। বাম জোটের সমন্বয়ক ও বাসদ এর সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন বাম জোটের কেন্দ্রীয় নেতা সিপিবি’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সম্পাদক মÐলীর সদস্য নিখিল দাস, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্ক্সবাদী)’র নেতা মানস নন্দী, বিপ্লবী কমিউনিস্ট লীগের নেতা তৈমুর খান অপু, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী, শহীদুল ইসলাম সবুজ, রুবেল সিকদার। ৩১টি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী শিল্পীগোষ্ঠীর সহসভাপতি জামসেদ আনোয়ার তপন, গণসংস্কৃতি ফ্রন্টের নেতা ইফতেখার আহমেদ বাবু, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সহসভাপতি শাহজাহান কবীর, কামরুজ্জামান ভ‚ইয়া, সাধারণ সম্পাদক জাকির হোসেন, দপ্তর সম্পাদক জসিম উদ্দিন, সমাজ অনুশীলন কেন্দ্রের নেতা রঘু অভিজিৎ রায় প্রমুখ।
সভার প্রস্তাবে নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনের দ্বারা শাসক সরকার কর্তৃক নাগেিকর মত প্রকাশের স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা হরণ করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, সরকার একের পর এক গণবিরোধী পদক্ষেপের মাধ্যমে জনদুর্ভোগ ক্রমাগত বাড়িয়ে চলছে। সিন্ডিকেট ব্যবসায়ীদের দৌরাত্মে বাজারে দ্রব্যমূল্য লাগামহীনভাবে বেড়ে চলছে, জনজীবনে নাভিশ্বাস উঠেছে। গ্যাস-বিদ্যুৎ-জ্বালানির দাম দফায় দফায় বৃদ্ধি করে নিন্ম আয়ের মানুষের উপর ব্যয়বৃদ্ধির বোঝা চাপিয়ে দেয়া হচ্ছে। সরকার সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ তো দূরে থাক তাদের আশ্রয়-প্রশ্রয় ও পৃষ্ঠপোষকতা দিয়ে চলছে। এর বিরুদ্ধে জনগণের প্রতিবাদী-প্রতিরোধ দমনের উদ্দেশ্যেই সরকার একের পর এক নিবর্তনমূলক আইন প্রণয়ন করেছে।
ডিজিটাল নিরাপত্তা আইনে শিক্ষক, সাংবাদিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মীদেরকে গ্রেপ্তার, কারাগারে নিক্ষেপ করা হচ্ছে। সকল বিরোধী দল, প্রগতিশীল সামাজিক সাংস্কৃতিক সংগঠন এমনকি জাতিসংঘ মানবাধিকার কমিশনের পক্ষ থেকেও এই নিবর্তনমূলক আইন বাতিলের দাবি করা হলেও সরকার তার অবৈধ ক্ষমতা, কর্মকাÐ ও নিজেদের রক্ষার জন্য গণদাবি উপেক্ষা করে চলেছে। সভা থেকে নেতৃবৃন্দ অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনসহ সকল প্রকার নিবর্তনমূলক আইন বাতিলের দাবি জানিয়েছেন।
সভায় আগামী ৬ মে ২০২৩ বিকেল ৪টায় ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে প্রতিবাদী সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সর্বস্তরের গণতন্ত্র প্রিয় দেশপ্রেমিক জনগণকে অংশগ্রহণ করে সফল করার জন্য আহ্বান জানানো হয়।