Home স্বাস্থ্য ডায়াবেটিস সম্পর্কে জানা থাকলে প্রায় ৫০ শতাংশ নিয়ন্ত্রণ সম্ভব

ডায়াবেটিস সম্পর্কে জানা থাকলে প্রায় ৫০ শতাংশ নিয়ন্ত্রণ সম্ভব

22

ডেস্ক রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম বলেন, ৬০ বছর বয়সী নারী ও পুরুষ যাদের ডায়াবেটিস নেই, তাদের এই রোগ হওয়ার ঝুঁকি যথাক্রমে ৩৮ ও ২৮ শতাংশ। স্থুলকায় ব্যক্তিদেরও সতর্ক থাকা উচিত। কারণ বিজ্ঞানীরা বলছেন যে, ২০ বছর বয়সী ৮৬ শতাংশ স্থূল পুরুষের ডায়াবেটিস হতে পারে। যদিও নারীদের মধ্যে এর ঝুঁকি পুরুষদের তুলনায় এক শতাংশ বেশি।
ডায়াবেটিস অসংক্রামক রোগ, এর সুনির্দিষ্ট কারণ জানা যায়নি। নিয়ন্ত্রিত ও সুশৃঙ্খল জীবনযাপন ও খাদ্যাভ্যাসের মাধ্যমে খুব সহজেই একে অনেকাংশে প্রতিরোধ করা যায়।

ডা. শাহজাদা বলেন, অধিক ক্যালরিযুক্ত খাবার, ফাস্টফুড, কোমলপানীয়, প্রক্রিয়াজাত খাবার, চকোলেট, আইসক্রিম ইত্যাদি পরিহার করতে হবে। প্রচুর পরিমাণে শাকসবজি, ফলমূল, মাছ, কম চর্বি ও কম শর্করাযুক্ত খাবার গ্রহণে সবাইকে উদ্বুদ্ধ করতে হবে। কায়িক শ্রমের অভ্যাস গড়ে তুলতে হবে। ডায়াবেটিসের জটিলতাগুলো রোগের প্রাথমিক ধাপ থেকেই শুরু হয়।
তিনি আরো বলেন, ইতিমধ্যে যারা ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন তাদের সঠিক ও দ্রুততম সময়ে রোগ নির্ণয় ও চিকিৎসা গ্রহণ জরুরি। পরিমিত খাদ্য, সুশৃঙ্খল জীবন ও নিয়মিত ওষুধ সেবনে তিনটি নীতি ডায়াবেটিসের রোগীরা সঠিকভাবে পালন করলে সুস্থ-স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন। ডায়াবেটিস সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান থাকলে প্রায় ৫০ শতাংশ নিয়ন্ত্রণ সম্ভব।
ডা. শাহজাদা বলেন, দেশের প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ নীরব ঘাতক ডায়াবেটিসের সঙ্গে লড়াই করছে। এই রোগে রোগীর জীবনধারা ঠিক রাখার জন্য অনেক কিছু প্রয়োজন। ডায়াবেটিস থাকলে জীবনযাত্রায় সামান্য পরিবর্তন এনে টাইপ-২ ডায়াবেটিসকে দূরে রাখা যায়।
আমাদের সময়.কম