Home রাজনীতি বাজেটে বর্তমানের দুঃস্বপ্ন মোচন করার বিশেষ কোন কথা নাই: ওয়ার্কার্স পার্টি

বাজেটে বর্তমানের দুঃস্বপ্ন মোচন করার বিশেষ কোন কথা নাই: ওয়ার্কার্স পার্টি

30

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ২০২৩-২৪ বাজেট প্রস্তাবনার সম্পর্কে প্রাথমিক প্রতিক্রিয়ায় বলেছে বাজেটে অতীতের অর্জন ও ভবিষ্যতের সুখস্বপ্নের প্রতিফলন থাকলেও, বর্তমানের দুঃস্বপ্ন মোচন করার বিশেষ কোন কথা নাই। মূল্যস্ফীতি ৬ শতকে ধরে রাখার কথা থাকলেও তা কিভাবে ৯.২৪ থেকে নামিয়ে আনা হবে তার কৌশল বাজেটে অনুপস্থিত। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে সহনীয় পর্যায়ে নিয়ে আসা সম্পর্কে বাজেট নিশ্চুপ। লাগামহীন আয় ও সম্পদ বৈষম্য কমিয়ে আনা, ঋণখেলাপী হ্রাস, বিদেশে অর্থ পাচার বন্ধ করা ও বিশেষ করে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার কৌশল বাজেটে পরিলক্ষিত হয় না। অর্থনীতির মূল খাতসমূহ যথা কৃষি, জ¦ালানি, পরিবহন প্রভৃতি খাতে বরাদ্দ বাড়ান হলেও ভর্তুকী হ্রাস করার সিদ্ধান্তের দায়ভার জনগণের উপর বর্তাবে। ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে বলা হয় আইএমএফ-এর শর্ত মানতে জনগণকে কষ্ট দেয়ার কোন অবকাশ নাই।
ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে বলা হয় বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বৃদ্ধি করা হলেও তা নিতান্তই প্রান্তিক। আদিবাসী, প্রান্তিক কৃষক-খেতমজুরদের স্বার্থ বাজেটে বিবেচনায় নেয়া হয়নি।
ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে সার্বজনীন পেনশন স্কীম চালুর উদ্যোগকে স্বাগত জানিয়ে বলা হয় এই পেনশন স্কীমে যদি খেতমজুর-গ্রামীণ শ্রমজীবীদের চাঁদা দিতে হয় তবে তারা কখনই পারবে না। ফলে ঐ স্কীমের সার্বজনীনতা ক্ষুন্ন হবে।
ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে আশা প্রকাশ করা হয় অর্থমন্ত্রী বর্তমানকে বিবেচনায় নিয়ে বাজেটকে বাস্তবসম্মত রূপ দেবেন।
ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর পক্ষে বিবৃতিতে স্বাক্ষর করেন পলিটব্যুরোর সদস্য কামরূল আহসান।