Home সাহিত্য ও বিনোদন বাংলা একাডেমি পরিচালিত ‘তরুণ লেখক কর্মসূচি’র উদ্বোধন অনুষ্ঠান

বাংলা একাডেমি পরিচালিত ‘তরুণ লেখক কর্মসূচি’র উদ্বোধন অনুষ্ঠান

15

স্টাফ রিপোটার: বাংলা একাডেমি ২৪শে মার্চ ২০২৪ রবিবার দুপুর ২টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে নবপর্যায়ে আয়োজিত ‘তরুণ লেখক কর্মসচি’র উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করে। অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলা একাডেমির সচিব মোহাঃ নায়েব আলী।
অনুষ্ঠানের শুরুতে তরুণ লেখক প্রশিÿণ কর্মসূচি এবং বাংলা একাডেমির সামগ্রিক কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্ত প্রতিবেদন উপস্থাপন করেন একাডেমির প্রশাসন মানবসম্পদ উন্নয়ন ও পরিকল্পনা বিভাগের পরিচালক ডা. কে এম মুজাহিদুল ইসলাম।
বাংলা একাডেমি পরিচালিত ‘তরুণ লেখক প্রকল্প’-এর প্রথম ব্যাচের শিক্ষার্থী অধ্যাপক ড. শোয়াইব জিবরান শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, বাংলা একাডেমি আমাদের উজ্জ্বল সময় উপহার দিয়েছিল তরুণ লেখক প্রকল্পের মাধ্যমে। আমরা আশা করি, নবপর্যায়ে চালুকৃত তরুণ লেখক প্রশিক্ষণ কর্মসূচি বর্তমান তরুণ লেখকদের জন্য উজ্জ্বল সময় বয়ে আনবে।
কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, বাংলা একাডেমি বিগত শতকের নব্বই দশকে ‘তরুণ লেখক প্রকল্প’-এর মাধ্যমে বাংলাদেশের তরুণ কবি-লেখক-গবেষকদের প্রণোদনা প্রদানের এক ঐতিহাসিক কর্মসূচি গ্রহণ করে। একাডেমির সেই পদক্ষেপ বাংলাদেশের সাহিত্যের জন্য ফলদায়ক হয়েছিল কারণ আমরা দেখছি বাংলা একাডেমির তরুণ লেখক প্রকল্পের বিভিন্ন ব্যাচে প্রশিক্ষণগ্রহণকারী তরুণরাই আজকের সাহিত্যাঙ্গণে নেতৃত্ব দিচ্ছে। তিনি বলেন, অতীতের পথরেখায় ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলা একাডেমি এদেশের প্রতিশ্রুতিশীল তরুণ লেখকদের প্রশিক্ষণ প্রদানের নতুন কর্মসূচি গ্রহণ করেছে, যা বিশ্বসাহিত্যের সর্বসাম্প্রতিক প্রবণতা ও কলাকৌশল সম্পর্কে নবীন সাহিত্যসেবীদের সম্যক ধারণা প্রদান করবে।
নাহিদ ইজাহার খান এমপি বলেন, একটি দেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতির প্রাণ হচ্ছে তরুণ কবি-লেখকেরা। বাংলাদেশের ঐতিহাসিক ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধেও তৎকালীন তরুণ লেখকেরা তাঁদের সৃষ্টিকর্ম দিয়ে জনমানুষকে মুক্তির সংগ্রামে অনুপ্রাণিত করেছেন। তিনি বলেন, বাঙালি জাতিসত্তা ও বু্িদ্ধবৃত্তিক ও উৎকর্ষের প্রতীক প্রতিষ্ঠান বাংলা একাডেমি এদেশের তরুণ লেখকদের প্রশিক্ষণ প্রদানের যে কর্মসূচি গ্রহণ করেছে তা অত্যন্ত আশাব্যঞ্জক বিষয়। আমরা মনে করি, সংস্কৃতিবান্ধব বর্তমান সরকারের জ্ঞানভিত্তিক সমাজ ও রাষ্ট্রগঠনের অঙ্গীকারের আশু বাস্তবায়নে এই কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে কারণ যে কোনও সমাজ ও দেশের গুণগত পরিবর্তনে তরুণপ্রাণই মুখ্য নিয়ামক।
কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, আজকের তরুণরাই আগামী দিনের বাংলা সাহিত্যের ভবিষ্যৎ। বাংলা একাডেমির তরুণ লেখক কর্মসূচির নবপর্যায়ের এই কার্যক্রম বাংলাদেশের তরুণ লেখকদের মানসজগত গঠন এবং তাদের সাহিত্যের কলাকৌশল অনুধাবনে বিশেষ ভূমিকা পালন করবে।
মোহাঃ নায়েব আলী বলেন, তরুণ লেখক প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের শিল্পসাহিত্য ও সংস্কৃতিতে তারুণ্যের নবজাগরণ সৃষ্টি হবে বলে আমরা আশা করি।
পনের জন তরুণ লেখক প্রশিক্ষণার্থীকে প্রথম পর্যায়ে ষান্মাষিক ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণার্থীবৃন্দকে মনোনয়নপত্র ও ফুলেল শুভেচ্ছায় অভিষিক্ত করেন অনুষ্ঠানের প্রধান অতিথি, সভাপতি এবং বাংলা একাডেমির মহাপরিচালক।
অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) ড. মোঃ শাহাদাৎ হোসেন।