Home শিক্ষা ও ক্যাম্পাস বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের ক্লিন এয়ার ও রিনেওবল এনার্জির ট্রেনিং

বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের ক্লিন এয়ার ও রিনেওবল এনার্জির ট্রেনিং

33

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) পাঁচ শিক্ষার্থী গত ১১ ও ১২ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনার্জি ইন্সটিটিউটে অনুষ্ঠিত “বাংলাদেশের জন্য বিশুদ্ধ বায়ু ও নবায়নযোগ্য শক্তি” নামে একটি কর্মশালায় অংশগ্রহণ করেছে।

কর্মশালাটি আর্থ সোসাইটির ইউথ ফর কেয়ার (Youth For Care)- এর আয়োজনে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আহনাফ আদেলুর রাহমান (এমপি), মেম্বার অব ক্লাইমেট পার্লামেন্ট। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ হোসেন (ডিরেক্টর জেনারেল পাওয়ার সেল) ও ড. এস এম নাফিস শামস (ডিরেক্টর, ইন্সটিটিউট অব এনার্জি, ঢাকা বিশ্ববিদ্যালয়)।

কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জীবাশ্ম জ্বালানির ব্যবহারকে নিরুৎসাহিত করা এবং বায়ুদূষণ বন্ধে দৃঢ় পদক্ষেপ নিতে দেশের নীতি-নির্ধারকদের উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করার লক্ষ্যে বিভিন্ন সেশন, মতবিনিময় সভা, দলগত কাজের সাথে যুক্ত হয়েছে।

কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেন, “কর্মশালাটি আমাদের জন্য একটি বিরাট শিক্ষামূলক অভিজ্ঞতা ছিল। আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহারের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানতে পেরেছি এবং বায়ুদূষণ বন্ধে কিভাবে আমাদের ভূমিকা পালন করতে পারি তাও শিখেছি। আমরা এই কর্মশালা থেকে যে জ্ঞান অর্জন করেছি তা কাজে লাগিয়ে আমাদের দেশকে একটি পরিবেশবান্ধব দেশ হিসেবে গড়ে তুলতে চাই।”

কর্মশালাটি শিক্ষার্থীদের মধ্যে বায়ু দূষণের প্রতি সচেতনতা বৃদ্ধি এবং জীবাশ্ম জ্বালানির পরিবর্তে নবায়নযোগ্য শক্তির ব্যবহারের উৎসাহিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল।