Home শিক্ষা ও ক্যাম্পাস বশেমুরবিপ্রবিতে নিয়ম-নীতির অভাব, শিক্ষাছুটিতে শিক্ষক সংকট

বশেমুরবিপ্রবিতে নিয়ম-নীতির অভাব, শিক্ষাছুটিতে শিক্ষক সংকট

41

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) নিয়ম-নীতির অভাবে ভুগছে। বিশ্ববিদ্যালয়ে সাধারণত ২০-২৫% শতাংশ শিক্ষকদের শিক্ষাছুটি দেওয়া হয়, কিন্তু বশেমুরবিপ্রবিতে দেখা গেছে যে এক বিভাগে অতিরিক্ত শিক্ষাছুটি দিয়েছে। একারণে এখানে বাড়তি সংকট তৈরি হয়েছে।

বশেমুরবিপ্রবি শিক্ষক নিয়োগের অনুমতি পাচ্ছে। তবে, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বিশ্ববিদ্যালয়ের নিয়ম-নীতির অভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন যে বিশ্ববিদ্যালয়ে সাধারণত ২০-২৫% শতাংশ শিক্ষকদের শিক্ষাছুটি দেয়, কিন্তু বশেমুরবিপ্রবিতে দেখা গেছে যে এক বিভাগে শিক্ষক ৬ জন তারা ৪ জনকেই শিক্ষাছুটি দিয়েছে। একারণে এখানে বাড়তি সংকট তৈরি হয়েছে।

ড. জামান বিশ্ববিদ্যালয়কে নিয়ম-নীতি মেনে চলার এবং শিক্ষাছুটি দেওয়ার ক্ষেত্রে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন যে শিক্ষাছুটি দেওয়ার ক্ষেত্রে শিক্ষকদের দক্ষতা এবং অভিজ্ঞতা বিবেচনা করা উচিত। এছাড়াও, শিক্ষাছুটি দেওয়ার সময় বিভাগের চাহিদার দিকেও নজর দেওয়া উচিত।

ড. জামান আশা করেন যে বশেমুরবিপ্রবি নিয়ম-নীতি মেনে চলবে এবং শিক্ষাছুটি দেওয়ার ক্ষেত্রে আরও সতর্ক হবে। তিনি বিশ্বাস করেন যে এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বাড়বে এবং শিক্ষার্থীরা আরও ভাল শিক্ষা পাবে।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান আরও বলেন, “বশেমুরবিপ্রবি নিয়ম-নীতি মেনে চলছে না। উপাচার্যের শিক্ষাছুটি দেওয়ার ক্ষেত্রে তারা আরও সতর্ক হওয়া উচিত।”