Home জাতীয় বর্তমান বাজারে অন্তত ২৫ হাজার টাকার কম মজুরিতে বাঁচা সম্ভব নয়

বর্তমান বাজারে অন্তত ২৫ হাজার টাকার কম মজুরিতে বাঁচা সম্ভব নয়

21

গার্মেন্ট টিইউসি’র গোলটেবিল আলোচনায় বক্তারা

স্টাফ রিপোটার: আজ রাজধানীর রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির প্রসঙ্গে সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষের সভাপতিত্বে এবং সহ সভাপতি জলি তালুকদারের সঞ্চালনায় লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম। গোলটেবিল আলেচনায় বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা, সিপিবির সাবেক সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, কবি ও সাংবাদিক সোহরাব হাসান, বাংলাদেশ টেক্সটাইল-গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহবুবুর রহমান ইসমাইল, বাংরাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের চেয়ারম্যান মোঃ তৌহিদুর রহমান, গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, জাতীয় গার্মেন্ট শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি মাহতাব উদ্দিন শহীদ, গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক বাবুল হোসাইন প্রমুখ।
গোলটেবিল আলোচনায় কমরডে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দেশের শ্রম মন্ত্রণালয় থাকলেও সেটা শ্রমিকদের স্বার্থে কাজ না করে মালিকের স্বার্থ রক্ষা করছে। এই মন্ত্রণালয় শ্রম মন্ত্রনালয় হলেও প্রকৃত অর্থে তা মালিক মন্ত্রণালয় হয়ে গেছে। মালিকপক্ষ যেন ১০ শতাংশের বেশি মুনাফা নিতে না পারে এবং মুনাফার অংশ যাতে শ্রমিককের মাঝে বন্টন করা যায় সেজন্য দেশে ন্যন্যতম মজুরি বোর্ড গঠনোর পাশাপাশি মুনাফা বোর্ডও গঠনের দাবি জানান।
আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, অভিলম্বে মজুরি বোর্ড গঠন করে গার্মেন্ট শ্রমিকদের নূন্যতম মজুরি ২৫ হাজার টাকা বাস্তবায়ন করতে হবে এবং মজুরি বোর্ডে প্রকৃত শ্রমিক প্রতিনিধির প্রতিনিধত্ব নিশ্চিত করতে হবে। আলোচনা সভায় গার্মেন্ট শ্রমিক সংগঠনসমূহের নেতৃবৃন্দ গার্মেন্ট শ্রমিকদের মজুরি আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।
আলোচনা সভা থেকে গার্মেন্ট টিইউসি আগামী ১ মার্চ শ্রম মন্ত্রণালয় অভিমুখে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করে।