ডেস্ক রিপোর্ট: গত বছর দেশের এক তৃতীয়াংশ জলমগ্ন হওয়া বিধ্বংসী বন্যার ক্ষয়-ক্ষতি মোকাবেলা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব আরও ভালভাবে প্রতিরোধের জন্য ১৬ বিলিয়ন ডলারেরও বেশি অর্থের প্রয়োজন পাকিস্তানের। বৃহস্পতিবার জাতিসংঘ একথা জানিয়েছে।
এই বিশাল চাহিদা মেটাতে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আগামী সপ্তাহে জেনেভায় একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করবেন। খবর এএফপি’র।
এক দিনের এ অনুষ্ঠানে বেশ কয়েকজন রাষ্ট্র ও সরকার প্রধানসহ অনেকগুলো দেশের উচ্চ-পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত হবেন, তবে তাদের নাম জানা যায়নি।
সম্মেলনটি কঠোর অঙ্গীকারমূলক না হলেও, জাতিসংঘ এবং পাকিস্তানের প্রতিনিধিরা বৃহস্পতিবার বলেছেন, যে এর লক্ষ্য সমর্থন জোগাড় করা। ব্যাপক বন্যায় ১,৭০০ জনেরও বেশি লোকের প্রাণহানী এবং ৩০ কোটি লোক ক্ষতিগ্রস্ত হওয়ার প্রেক্ষিতে দেশটি পুননির্মাণের লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়।
পাকিস্তানে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির প্রতিনিধি নট অস্টবি সাংবাদিকদের বলেন, বন্যার ক্ষয়-ক্ষতি মোকাবেলার জন্য ১৬.৩ বিলিয়ন ডলার প্রয়োজন।
ইসলামাবাদ থেকে ভিডিওর মাধ্যমে কথা বলার সময় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ বিভাগের প্রধান সৈয়দ হায়দার শাহ বলেছেন, তার দেশ নিজের দেশীয় সম্পদের মাধ্যমে অর্ধেক পরিমাণ কভার করার আশা করছেন। বাকিটুকুর জন্য তারা দাতাদের সহায়তা প্রত্যাশা করছেন।
জেনেভায় দেশটির জাতিসংঘ দূত খলিল হাশমি বলেন, ‘পাকিস্তানের জনগণের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে বিশ্ব সম্প্রদায়ের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।’
বাসস