Home জাতীয় ফের গ্যাস সংকটে যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ হয়ে গেল

ফের গ্যাস সংকটে যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ হয়ে গেল

20

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ আবার গ্যাস সংকটের কারণে দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ হয়ে গেছে। গ্যাস সংযোগ স্বাভাবিক হলে আবারও সার উৎপাদনে যাবে বলে জানিয়েছেন সার কারখানাটির প্রশাসনিক কর্মকর্তা।

সোমবার (১৫ জানুয়ারী ) বিকাল সাড়ে ৩টার দিকে যমুনা সার কারখানার ইউরিয়া সার উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়।

কারখানা সূত্রে জানা যায়, ‘গ্যাস সংকটের কারণে বিকেল সাড়ে ৩টার দিক থেকে দেশের সর্ববৃহৎ ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের উৎপাদন বন্ধ ঘোষণা করেছেন কর্তৃপক্ষ। নির্ধারিত চাপে গ্যাস সরবরাহ না পাওয়ায় গত বছরের ৫ সেপ্টেম্বর সার উৎপাদন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। টানা ৭২ দিন উৎপাদন বন্ধ থাকার পর সংকট কাটিয়ে একই বছরের ১ নভেম্বরে গ্যাস সরবরাহ করে তিতাস কর্তৃপক্ষ। পরের দিন ২ নভেম্বর উৎপাদনে ফেরে কারখানাটি। শুরুতে দৈনিক উৎপাদন ক্ষমতা ছিল এক হাজার ৭০০ মেট্রিক টন। গ্যাসের চাপ কম থাকায় তা এক হাজার ৩৫০ মেট্রিক টনে নেমে আসে।

উৎপাদনে ফেরার ৭৬ দিন পর আজ সোমবার সকাল থেকেই গ্যাস সংকট দেখা দেয়। দুপুরে গ্যাসের চাপ একেবারে নেমে যায়। এ জন্য বিকাল সাড়ে ৩ টায় ফের উৎপাদন বন্ধ করে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

যমুনা সার কারখানার প্রশাসনিক কর্মকর্তা দেলোয়ার হোসেন গ্যাস সংকটের কারণে সার উৎপাদন বন্ধের বিষয়টি নিশ্চিত করে বলেন, গ্যাস সংযোগ স্বাভাবিক হলে আবারও সার কারখানাটি উৎপাদনে যাবে। তবে যে পরিমাণ মজুত রয়েছে তাতে সারের কোনো সংকট হবে না।