Home শিক্ষা ও ক্যাম্পাস ফিরে দেখা ২০২৩; বছরজুড়ে ইসলামী বিশ্ববিদ্যালয়

ফিরে দেখা ২০২৩; বছরজুড়ে ইসলামী বিশ্ববিদ্যালয়

27

ইবি প্রতিনিধি : বছরের শেষ দিন আজ। ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গত এক বছরে ঘটে যাওয়া নানা আলোচিত সমালোচিত দিকসমূহ নিয়ে আলোচনা করা যাক।

৫ জনের ছাত্রত্ব বাতিল সহ ১১ শিক্ষার্থী বহিষ্কার:

র‍্যাগিং, ভাঙচুর এবং মারামারি ছিল বছরজুড়ে আলোচিত ইস্যু। এসব ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পাঁচজনের ছাত্রত্ব বাতিলসহ ১১ শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। গত ১১ ও ১২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলে গণরুমে ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী ফুলপরী খাতুনকে রাতভর নির্যাতন ও বিবস্ত্র করে ভিডিয়ো ধারণের অভিযোগে শাখা ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরাসহ পাঁচজনের ছাত্রত্ব বাতিল করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। স্থায়ী বহিষ্কৃত অন্য অভিযুক্তরা হলেন, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সানজিদা চৌধুরী অন্তরা, একই বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের তাবাসসুম ইসলাম ও মোয়াবিয়া জাহান, আইন বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইসরাত জাহান মিম ও চারুকলা বিভাগের হালিমা খাতুন উর্মী। ঘটনাটি পুরোদেশে সমালোচিত হয়। এছাড়াও ৯ সেপ্টেম্বর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের এক নবীন শিক্ষার্থী লিখিতভাবে র‍্যাগিংয়ের অভিযোগ করেন একই বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ৫ ছাত্রের বিরুদ্ধে। তদন্ত করতে গিয়ে কমিটি ঘটনার সত্যতা পায়। এ ঘটনায় তিনজনকে বহিষ্কার করা হয়। বহিষ্কৃতরা হলেন, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী শাহরিয়ার পুলক, শেখ সালাউদ্দীন সাকিব ও সাদমান সাকিব আকিব। জুলাই মাসে কাব্য নামক এক শিক্ষার্থী চিকিৎসা নিতে গিয়ে অ্যাম্বুলেন্সে কুষ্টিয়া পাঠানোর প্রসঙ্গে ডাক্তারের সঙ্গে বাগবিতণ্ডা শুরু করেন। পরে চিকিৎসা কেন্দ্রের অফিসের টেবিল-চেয়ার ভাঙচুর করেন এবং অ্যাম্বুলেন্স ড্রাইভার শাহিনুজ্জামানকে মারধর করেন কাব্য ও তার সাঙ্গপাঙ্গরা। অভিযোগ প্রমাণিত হওয়ায় ছাত্রশৃঙ্খলা কমিটির মিটিংয়ে তিন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা হলেন, আইন বিভাগের ছাত্র রেজোয়ান সিদ্দিক কাব্য, র‍্যাগিংয়ের ঘটনায় হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী হিশাম নাজির শুভ এবং মিজানুর রহমান ইমন।

১ হাজার বৃক্ষরোপণ কর্মসূচি:

বিশ্ব পরিবেশ দিবস (৫ জুন) কে কেন্দ্র করে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগ। এমন কর্মসূচিতে গোটা বিশ্ববিদ্যালয় একাত্মতা প্রকাশ করেছে বলে জানায় সংগঠনটি। চলতি বছরে ৫ জুন দুপুর ২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণে শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ এ কর্মসূচি পালন করেন।

পদধারী নির্বাচিত নবীন মুখগুলো-

শিক্ষক সমিতির নেতৃত্বে যারা:

ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (ইবিশিস)-২০২৩ নির্বাচনে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেন সভাপতি নির্বাচিত হয়েছেন। সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মো: মামুনুর রহমান।

শাপলা ফোরামের নেতৃত্বে যারা:

মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙ্গালী জাতীয়তাবাদে বিশ্বাসী ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরামের সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন এবং সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত হয়েছেন বাংলা বিভাগের অধ্যাপক ড. মো: রবিউল হোসেন।

কর্মকর্তা সমিতির নেতৃত্বে যারা:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা সমিতি (ইবিকস) নির্বাচন ২০২৪-২৫ কার্যবর্ষের জোহা-টুটুল প্যানেলকে হারিয়ে বিজয়ী হয়েছে টিপু-মুকুট প্যানেল। এতে সভাপতি পদে ২৭৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার মো: টিপু সুলতান ও সাধারণ সম্পাদক পদে ২৭৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছে পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সহকারী রেজিস্টার মো: ওয়ালিদ হাসান মুকুট।

ই পেমেন্ট চালু:

৪৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজনের পাশাপাশি জন্মদিনের উপহার স্বরূপ শিক্ষার্থীদের ভোগান্তি নিরসনে ই-পেমেন্ট সেবা চালু করা হয়েছে। যদিও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০২৩ সালের ২১ নভেম্বর পর্যন্ত সনাতন পদ্ধতি চালু ছিল ইসলামী বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং সিস্টেম। বুধবার (২২ নভেম্বর) দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এই অনলাইন পেমেন্ট সিস্টেমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

নতুন ৫ টি বাস সংযুক্তকরণ:

জানা যায়, চলতি বছরে শিক্ষার্থীদের যাতায়াত সুবিধার্থে ৩ টা ডাবল ডেকার এবং ২ টা মিনি বাস সংযুক্ত করেছে ইবি পরিবহণ কর্তৃপক্ষ। তাছাড়াও কুষ্টিয়া-ঝিনাদহ রুটে ভাড়া করা বাস প্রায় ১০ টার মত বর্তমান সার্ভিস দিয়ে যাচ্ছেন।

আবাসিক হলে সুপেয় পানির ব্যবস্থা:

দীর্ঘদিন ধরে বিশুদ্ধ পানি নিয়ে অভিযোগ থাকলেও চলতি বছরে শেখ রাসেল ও লালন শাহ সহ কিছু হলে প্রভোস্টের উদ্যোগে সাবমার্সিবল পাম্প বা সুপেয় পানির ফিল্টারের ব্যবস্থা করে দেন কর্তৃপক্ষ।

ক্যাম্পাসে আপত্তিকর অবস্থায় প্রেমিক-যুগল আটক

গত ৬ মার্চ ক্যাম্পাসের মফিজ লেক এলাকা থেকে আপত্তিকর অবস্থায় এক প্রেমিক যুগলকে আটক করে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা আবদুস সালাম সেলিম ও নিরাপত্তাকর্মী তোফাজ্জল হোসেন। আটক হওয়া প্রেমিক যুগলের একজন ইবির অর্থনীতি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও লালন শাহ হলের আবাসিক শিক্ষার্থী এবং অন্যজন ইডেন কলেজের প্রথম বর্ষের ছাত্রী ছিলেন। ফেসবুকে প্রেমের সম্পর্ক তৈরি হয় বলে জানা যায়। ৪ই মার্চ প্রেমিকের আহ্বানে মেয়েটি বিশ্ববিদ্যালয়ে এসেছিল বলে জানা যায়।

ক্যাম্পাসে অভিযোগের সমাচার:

অন্যতম সমালোচিত বিষয় হলো নিয়ন্ত্রণহীন ইসলামী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দফতর। অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্ট, নম্বরপত্র ও সনদসহ প্রয়োজনীয় কাগজপত্র উত্তোলন করতে গিয়ে ভোগান্তিসহ নানা ধরনের সমস্যায় পড়তে হয় বলে অভিযোগ শিক্ষার্থীদের।স্বাভাবিকভাবে আবেদনের ১৫ দিনের মধ্যে পরীক্ষার নম্বরপত্র বা সনদ দেয়ার নিয়ম থাকলেও তা পেতে বিলম্ব হয় কয়েক মাস।

অনার্সে অকৃতকার্য হলেও মাস্টার্স পাশ:

এ ঘটনাটি ঘটে বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শামীরুল ইসলামের। ২০১৭ সালে স্নাতক শেষ বর্ষের ৪১৫ নম্বর কোর্সে ফেল করেন তিনি। তবুও ২০১৭-১৮ শিক্ষাবর্ষে তিনি স্নাতকোত্তরে ভর্তি হন। ২০১৮ সালে তিনি সংশ্লিষ্ট বিভাগ থেকে স্নাতকোত্তরে কৃতকার্য হন। পরবর্তীতে দীর্ঘ চার বছর পর স্নাতক শেষ বর্ষের অকৃতকার্য বিষয়ে পরীক্ষার জন্য তিনি আবেদন করলে বিষয়টি প্রকাশ্যে আসে এবং আলোচনার সৃষ্টি হয়।শিক্ষকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিলে পরে ওই শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ের সকল সনদ বাতিলের সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ।

ফান্ড থেকে অর্থ বরাদ্দের দাবিতে অনশন:

দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত শিক্ষার্থীদের চিকিৎসার জন্য গঠিত ফ্যাটাল ডিজিজ রিকভারি ফান্ড (এফডিআরএফ) থেকে অর্থ বরাদ্দের দাবিতে গত ১৬ অক্টোবর অনশনে নামে বিশ্ববিদ্যালয়ের দুরারোগ্য শিক্ষার্থীরা। বিভিন্ন বিভাগের ৮ শিক্ষার্থী ফান্ড থেকে অর্থ বরাদ্দ চেয়ে কর্তৃপক্ষ বরাবর আবেদন করলেও কোনো বরাদ্দ পাননি বলে অভিযোগ অনশনকারীদের। টানা ৭ ঘণ্টা অনশনের পর কর্তৃপক্ষের আশ্বাসে তারা কর্মসূচি স্থগিত করেন।

শিক্ষকের উপর হামলার অভিযোগ:

৭ জুন ইবির আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের ওপর হামলা ও প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ ওঠে অগ্রণী ব্যাংকের এক কর্মকর্তার বিরুদ্ধে। অভিযুক্ত সোহেল মাহমুদ অগ্রণী ব্যাংক কুষ্টিয়া জেলার চৌড়হাস ব্রাঞ্চে প্রিন্সিপাল অফিসার হিসেবে কর্মরত ছিলেন। ভবন নির্মাণকে কেন্দ্র করে এই হামলার ঘটনা ঘটে। পরে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। ৯ জুন ওই কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করে ব্যাংক কর্তৃপক্ষ।

প্রভোস্ট লাঞ্ছিত সহ হল কার্যালয়ে ভাংচুরের অভিযোগ:

গত ১৪ মার্চ বর্তমান অবস্থানরত আবাসিক-অনাবাসিক শিক্ষার্থীদের তথ্য নিতে শহীদ জিয়াউর রহমান হলের রুমগুলো পরিদর্শনে যায় হল বডি। পরে হলে শাখা ছাত্রলীগের কর্মীরা হট্টগোল শুরু করে বিভিন্ন স্লোগান দিতে থাকে। এ সময় হল কার্যালয়ে ভাঙচুর ও হল প্রভোস্ট আব্দুল জলিল পাঠানকে লাঞ্ছিত করা হয় বলে অভিযোগ ওঠে। কিন্তু পূর্ব নির্দেশনা ছাড়াই হলে রেড দেওয়ায় অনেকে আতঙ্কিত হয়ে পড়ে। ফলে শিক্ষার্থীরা ক্ষুদ্ধ হয়ে এমনটি করেছে বলে জানান হলের ছাত্রলীগ নেতারা।

সিনিয়রের বিরুদ্ধে জুনিয়রের কানের পর্দা ফাটার অভিযোগ:

গত ১৮ নভেম্বর ইবি এক জুনিয়র শিক্ষার্থীকে থাপ্পড় মেরে কানের পর্দা ফাটানোর অভিযোগ উঠেছে এক সিনিয়র শিক্ষার্থীর মিনহাজুল হোক রুমনের বিরুদ্ধে। ভুক্তভোগী এনামুল হক ইমন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ ঘটনায় প্রক্টর ও ছাত্র উপদেষ্টা বরাবর লিখিত অভিযোগপত্র দিয়েছেন তিনি। লিখিত আবেদনে ক্ষতিপূরণ ও সুষ্ঠু বিচার দাবি করেছেন ভুক্তভোগী।

অডিও ফাঁসের হিড়িক:

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের ‘কণ্ঠ সদৃশ’ নিয়োগ সংক্রান্ত একাধিক অডিয়ো ভাইরাল হয় এ বছর। বিভিন্ন নামের ফেইসবুক আইডি থেকে অডিয়ো ভাইরাল করা হয়। অডিয়োতে ভাইভার আগে চাকরির প্রশ্নফাঁস, নিয়োগ অর্থ লেনদেন সংক্রান্ত কথোপকথন ও শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে নেতিবাচক মন্তব্য শোনা যায়। এছাড়াও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানের ঠিকাদারের সঙ্গে ‘অর্থ লেনদেন সংক্রান্ত’ কন্ঠসদৃশআলাপন ফাঁস হয়। পহেলা মে ‘সাথী খাতুন’ নামক একটি ফেসবুক আইডি থেকে ৪৪ সেকেন্ডের একটি রেকর্ড সম্বলিত একটি অডিয়ো ক্লিপ ভাইরাল হয়। বছরের শেষের দিকে ইবি শাখা ছাত্রলীগ সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাতের একাধিক অডিও ফাঁস হয়েছে। এসব অডিওকে ‘সুপার এডিট’ উল্লেখ করে সংশ্লিষ্ট ব্যক্তিকে চিহ্নিত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে সাধারণ ডায়েরিভুক্তির (জিডি নং: ৯৬৮) আবেদন করা হয়েছে।

প্রথমবারের মত ইবিতে উন্মুক্ত কনসার্ট:

‘অন্তিমই শুরু নতুন উন্মাদনা’ শ্লোগানে মুখরিত হয়ে বৈরী পরিবেশ উপেক্ষা করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাদ্দাম হল কর্তৃক উন্মুক্ত কনসার্ট আয়োজন করেছেন।বৃহস্পতিবার ( ২১ সেপ্টেম্বর ) বিকেল ৪ টার দিকে সাদ্দাম হলের প্রভোস্ট অধ্যাপক ড. আসাদুজ্জামান উক্ত কনসার্ট উদ্বোধন করেছেন।

ক্যাম্পাসে যত নিষেধাজ্ঞা জারি:

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে মারধর করে বহিরাগত তিন-চারজন। অভিযুক্তদের বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে আগুন জ্বালিয়ে আন্দোলন করেন শিক্ষার্থীরা। সেই সঙ্গে প্রশাসনের বৈঠকে শিক্ষার্থীরা ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিত করা সহ বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের অনুপ্রবেশ বন্ধ করার দাবি তুলেন। কর্তৃপক্ষ বিষয়টা আমলে নিয়ে প্রজ্ঞাপন জারি করেন। এছাড়াও আবাসিক হলগুলোতে সন্ধ্যার পর উচ্চ শব্দে গান-বাজনায় নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিষেধাজ্ঞা অমান্য করলে আইনগতভাবে ব্যবস্থা নেয়া হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক জরুরি সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ৮ ডিসেম্বর ইবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহে খেলাধুলা ও আড্ডা বন্ধের নির্দেশনা জারি করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ২২ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এ. এইচ.এম আলী হাসানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেওয়া হয়। গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ- মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল, কেন্দ্রীয় শহীদ মিনার, মুক্ত বাংলা, স্মৃতি সৌধ, শেখ রাসেল ম্যুরাল, মুক্তির আহ্বান, শাশ্বত মুজিব, কেন্দ্রীয় মসজিদ, সনাতন ধর্মালম্বীদের প্রার্থনালয়।

খেলায় মাঠ দখলকে কেন্দ্র করে মারামারি:

বিশ্ববিদ্যালয় দিবসের আগের দিন ক্রিকেট ও ফুটবল খেলায় মাঠ দখলকে কেন্দ্র করে দুপক্ষেত খেলোয়ারদের ব্যাপক মারামারির ঘটনা ঘটে। এতে গুরুতর ৩ জন সহ প্রায় ১০ জন আহত হয়।

শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের মারামারি:

জাতীয় শোকদিবসের প্রোগ্রাম শেষে বিশ্ববিদ্যালয়ের আমবাগানে ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষে আহত হয় কমপক্ষে ৫ জন। এ ঘটনার পরদিন ৮ জনকে ইবি শাখা ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়।

ক্যাম্পাসের প্রয়াত ব্যক্তিবর্গ-

মেধাবী শিক্ষার্থী নওরীনের রহস্যজনক মৃত্যু:

ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নওরীন।
গত ২১ জুলাই চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কলাকান্দা গ্রামের জহিরুল আলমের ছেলে ইব্রাহিম খলিলের সঙ্গে নওরীনের বিয়ে হয়। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার আশুলিয়ার পলাশবাড়ী নামাবাজারের বিজয়নগর রোডের একটি ছয় তলা ভবন থেকে পড়ে মৃত্যু হয় নওরীনের। এ ঘটনার পর ময়নাতদন্ত শেষে আশুলিয়া থানা পুলিশ পরিবারের কাছে লাশ হস্তান্তর করে। বুধবার রাতে টাঙ্গাইল সদর উপজেলার ইসলামবাগ গ্রামের বড়িতে তার লাশ দাফন করা হয়।

শিক্ষার্থী রাকিবের অকাল মৃত্যু:

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২০১৮-১৯ শিক্ষার্থী রাকিব উদ্দিনের অকাল মৃত্যু। গত ১৫ মার্চ বুধবার স্ট্রোক জনিত কারণে নিজ বাসভবনে ঘুমের মধ্যে মৃত্যু বরণ করেন।

কেন্দ্রীয় মসজিদের খতিবের মৃত্যু:

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে কেন্দ্রীয় মসজিদের খতিব ড. আ স ম শোয়াইব আহমাদ রাজধানীর কল্যাণপুরে ইবনে সিনা হাসপাতালের আইসিইউতে গত ১০ জুন রাত আনুমানিক ১১ টার দিকে না ফেরার দেশে চলে গেলেন।

ইবি কর্মকর্তা না ফেরার দেশে:

ইবির কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের উপ পরিচালক রাশেদ চৌধুরী হঠাৎ স্ট্রোকে মৃত্যুবরণ করেন। ২৩ ডিসেম্বর শুক্রবার ১০ টার দিকে স্ট্রোক করেন।

ইবি শিক্ষিকার গাড়ির ধাক্কায় স্কুল ছাত্রীর মৃত্যু:

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক শিরিনা খাতুন বিথীর প্রাইভেট কারের ধাক্কা লেগে স্কুল ছাত্রী উম্মে রুকাইয়ার মৃত্যু হয়। তিনি শৈলকূপা উপজেলার ত্রিবেণী ইউনিয়নের শ্রীরামপুর গ্রামের মনোয়ার হোসেনের মেয়ে।

জন্ডিসে আক্রান্ত শিক্ষার্থীর মৃত্যু:

জন্ডিসে আক্রান্ত হয়ে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আকলিমা আক্তার আঁখি নামে এক ছাত্রীর মৃত্যু হয়েছে। গত ২৪ ডিসেম্বর বিকাল ৫ টায় রংপুর ডক্টরস ক্লিনিকে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। প্রয়াত আকলিমা আক্তার আঁখি রংপুর জেলার কাউনিয়া উপজেলার সদ্রাতালু গ্রামের আইয়ুব আলীর কন্যা।

পোষ্যকোটায় বিনা যোগ্যতায় কর্মকর্তার সন্তানের ভর্তি দাবিতে কর্মবিরতি:

ইবি কর্মকর্তার সন্তানদের ফেল করেও ভর্তি নেয়ার দাবিতে টানা আড়াইমাসের কর্মবিরতিতে বিশ্ববিদ্যালয় জুড়ে অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি। পরবর্তীতে রাইজিং ক্যাম্পাসে ইউজিসি সচিবের বক্তব্যে ‘পোষ্যকোটায় নম্বর কমিয়ে ভর্তির সুযোগ নেই’ শিরোনামে খবর প্রকাশিত হলে ইসলামী বিশ্ববিদ্যালয়ও প্রশাসন পোষ্যকোটায় অযোগ্যদের ভর্তি না গ্রহণের সিদ্ধান্ত নেয়। এছাড়া ইউজিসিও পরবর্তী বছর গুলো থেকে সকল বিশ্ববিদ্যালয়ে পোষ্য কোটা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়।