Home ধর্ম দেশব্যাপী ঈদুল ফিতর উদযাপিত

দেশব্যাপী ঈদুল ফিতর উদযাপিত

25

স্টাফ রিপোটার: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত। এক মাস সিয়াম সাধনা শেষে বৃহস্পতিবার দেশব্যাপী ঈদ উদযাপন করেন।

যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশের ন্যায় খুলনায় পবিত্র ঈদ-উল-ফিতর উদ্‌যাপিত হয়েছে।
এ উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধাসরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও সড়কদ্বীপ বাংলা ও আরবিতে ঈদ মোবারক খচিত ব্যানারে সজ্জিত করা হয়।
ঈদ-উল-ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল আটটায় খুলনা সার্কিট হাউজ ময়দানে। এ জামাতে ইমামতি করেন খুলনা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবুল খায়ের মোহাম্মদ যাকারিয়া।

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ সারা দেশের মতো বরিশালে পবিত্র ঈদ-উল ফিতর উদযাপিত হয়। বরিশাল নগরীর হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠে সকাল আটটায় প্রধান জামাত অনুষ্ঠিত হয়।
হেমায়েত উদ্দিন ঈদগাহের পাশাপাশি নগরীর সদর রোডের বায়তুল মোকাররম জামে মসজিদ, জেলা পুলিশ লাইন্স জামে মসজিদ, চকবাজারের জামে এবাদুল্লাহ মসজিদ এবং গির্জা মহল্লার জামে কসাই মসজিদেও একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দানে এশিয়ার সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ৯ টা ৪ মিনিটে ঈদের জামাত শুরু হয়। ঈদুল ফিতরের নামাজে ইমামতি করেন মাওলানা শামসুল হক কাশেমী।

পবিত্র রমজানের মাসব্যাপী সিয়াম সাধনা শেষে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় সারা দেশের ন্যায় ঈদ-উল-ফিতর উদ্‌যাপন করেছে চট্টগ্রামের ধর্মপ্রাণ মুসল্লিরা।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আয়োজনে জমিয়াতুল ফালাহ্ মসজিদের ঈদগাহ ময়দানে ঈদ-উল-ফিতরের প্রথম জামাত সকাল ৮ ঘটিকা এবং দ্বিতীয় জামাত সকাল ৮.৪৫ ঘটিকায় অনুষ্ঠিত হয়েছে। প্রথম জামাতে ইমামতি করেছেন জমিয়াতুল ফালাহ্ জাতীয় মসজিদের খতিব হযরতুল আল্লামা আলহাজ্ব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী এবং দ্বিতীয় জামাতে ইমামতি করেছেন জাতীয় মসজিদ জমিয়াতুল ফালাহ্’র পেশ ইমাম।

রাজশাহী মহানগরীর হযরত শাহ মখদুম (র.) কেন্দ্রীয়। ঈদগাহে পবিত্র ঈদ-উল-ফিতরের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সকাল আটটায় অনুষ্ঠিত এই জামাতে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, জেলা প্রশাসক শামীম আহমেদ ও গণ্যমান্য ব্যক্তিবর্গসহ মহানগরীর আশপাশের বিভিন্ন এলাকা থেকে আগত লাখো ধর্মপ্রাণ মুসল্লি অংশগ্রহণ করেন।