Home জাতীয় প্রয়াত বিচারপতি নাজমুল আহসান মিজানের স্মরণসভা অনুষ্ঠিত

প্রয়াত বিচারপতি নাজমুল আহসান মিজানের স্মরণসভা অনুষ্ঠিত

46

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক মাননীয় বিচারপতি জনাব এফ আর এম নাজমুল আহসান মিজান এর স্মরন সভা অদ্য ৩০ নভেম্বর সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে এডভোকেট আনোয়ার হোসেন রেজা এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক এডভোকেট এম এ তাহের ও এডভোকেট আইনুর নাহার সিদ্দিকা এবং প্রয়াত বিচারপতি এফ আর এম নাজমুল আহসান (মিজান) এর সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন এডভোকেট মোঃ নুরউদ্দিন।

উক্ত স্মরণ সভায় স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রী ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি সাবেক সম্পাদক সিনিয়র আইনজীবী জনাব শ ম রেজাউল করিম, বাংলাদেশ বার কাউন্সিল এর সাবেক ভাইস চেয়ারম্যান ও প্রয়াত বিচারপতি নাজমুল আহসান মিজান এর সিনিয়র এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বাংলাদেশের এটনি জেনারেল সিনিয়র আইনজীবী এ এম আমীন উদ্দিন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি জনাব এডভোকেট মমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক আব্দুন নুর দুলাল, বাংলাদেশ সুপ্রিমকোর্ট এর আইনজীবী ও প্রয়াত নাজমুল আহসান মিজান এর ঘনিষ্ঠজন এডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক জনাব এডভোকেট মাহবুব উদ্দিন খোকন, এডভোকেট জেসমিন সুলতানা, সাবেক সম্পাদক ড. বশির উল্লাহ রাণী আক্তার, প্রয়াত বিচারপতির একমাত্র সন্তান তাইন আহসান পান্থ প্রমুখ আইনজীবীবৃন্দ।

মাননীয় মৎস্য ও পশু সম্পদ মন্ত্রী সিনিয়র আইনজীবী জনাব শ ম রেজাউল করিম উক্ত স্মরণ সভায় স্মৃতিচারণ করে তার বক্তব্যে বলেন, আমরা একজন সৎ নিষ্ঠাবান উত্তম ব্যক্তিত্ব, সততায় দৃঢ়, নিরলোভ নিরহংকারী বন্ধু বৎসল সদালাপি মানুষকে হারালাম। বিচারঙ্গন হারালো একজন স্বাধীনচেতা ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত ও হৃদয়ের বাংলাদেশের সমাজ পরিবর্তনের এক দৃঢ় চেতা কঠিন মানুষকে। তিনি বেঁচে থাকলে আরও ঐতিহাসিক রায় দিয়ে যেতে পারতেন। জয় বাংলা সেøাগনকে জাতীয় সেøাগান হিসেবে ঘোষণা করে তিনি রায় প্রধান করেন। এছাড়াও তিনি অনেক যুগান্তকারী ঐতিহাসিক রায় প্রদান করেন যার কারণে তিনি ছিলেন সকল মানুষের হৃদয়ে ভালো মানুষ হিসেবে এবং নিষ্ঠাবান একজন বিচারপতি হিসেবে সবার হৃদয়ে স্থান করে নেন। জনাব ইউসুফ হোসেন হুমায়ুন তিনি তার বক্তব্যে বলেন, প্রয়াত বিচারপতি নাজমুল আহসান আমার চেম্বারে আইন পেশায় যোগদান করেন। ব্যক্তি জীবনে সে অত্যন্ত ভালো মানুষ সৎ মানুষ ছিলেন এবং তার আচরণের মধ্য দিয়ে সততার প্রমাণ রেখে গেছেন। সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ের এবং বিচার করার ক্ষেত্রে মুক্তিযুদ্ধের চেতনাকে ও সংবিধানের মূল নীতিকে হৃদয়ে ধারণ করতেন। তিনি বেঁচে থাকলে সংবিধানকে সম্মুনত রেখে আরও অনেক ঐতিহাসিক রায় আমরা পেতাম এবং বিচার ব্যবস্থা আরও দৃঢ় ও সমৃদ্ধ হইত। অন্যান্য বক্তাগন ও স্মৃতিচারণ করে তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি তার কর্মের মধ্যে চিরস্মরণীয় ও অমর হয়ে থাকবেন। বাংলাদেশের বিচার ব্যবস্থা তার ঐতিহাসিক রায়ের কারণে সমৃদ্ধ হওয়ায় বাংলাদেশের সকল প্রকার মানুষ তাকে স্মরণ করবে। অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন এডভোকেট এটি এম মিজানুর রহমান, বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক মমতাজ উদ্দিন মেহেদী,এডভোকেট মোতাহার হোসেন সাজু, এডভোকেট বশির উল্লাহ, এডভোকেট জেসি পাল, এডভোকেট হবীবুর রহমান বাদল, এডভোকেট হুমায়ুন কবির প্রমুখ নেতৃবৃন্দ। উল্লেখ্য যে, প্রয়াত বিচারপতি করোনা মহামারীর সময়ে অসুস্থ্য হয়ে বঙ্গবন্ধু মেডিকেল হসপিটালে থাকাতে ৪ঠা ফেব্রুয়ারি ২০২১ গুরুতর অসুস্থ্য হয়ে মৃত্যুবরণ করেন। বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপীল বিভাগে মহামান্য রাষ্ট্রপতি তাকে নিয়োগ প্রদান করলেও অসুস্থতার কারণে মৃত্যুবরণ করায় শপথ নিতে পারেননি। উপস্থিত সকলে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।