Home রাজনীতি প্রাণ প্রকৃতি ধ্বংসকারী সকল প্রকল্প বাতিল করার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাসদ

প্রাণ প্রকৃতি ধ্বংসকারী সকল প্রকল্প বাতিল করার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাসদ

42

স্টাফ রিপোটারঃ আজ বিকাল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) কেন্দ্রীয় নির্বাহী ফোরামের উদ্যোগে ‘বন্যা দূর্গত সিলেট সুনামগঞ্জসহ সকল জেলাতে পানিবন্দী মানুষকে নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা, পর্যাপ্ত ত্রাণ সরবরাহ ও বন্যা পরবতীর্ পূনর্বাসনের জন্য কার্যকরী পদক্ষেপ, হাওরে অপরিকল্পিত সড়ক—বাঁধ ও উন্নয়নের নামে প্রাণ প্রকৃতি ধ্বংসকারী সকল প্রকল্প বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় ।
দলের কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সমন্বয়ক কমরেড মাসুদ রানার সভাপতিত্বে পরিচালিত এই সমাবেশে বক্তব্য রাখেন নির্বাহী ফোরামের সদস্য জয়দীপ ভট্টাচার্য, সীমা দত্ত।
সমাবেশে বক্তারা বলেন দুই সপ্তাহেরও বেশি সময় ধরে উপর্যুপরি বৃষ্টিতে সুনামগঞ্জ ও সিলেটের প্রায় সমগ্র এলাকা ইতিমধ্যে তলিয়ে গেছে। লাখ লাখ মানুষ পানিবন্দী। এখনো পর্যন্ত পানিবন্দী এই অসহায় মানুষদের উদ্ধার ও নিরাপদ আশ্রয়ের ব্যাপারে সরকারের ভূমিকা অত্যন্ত নগন্য। এই পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নেবে । জনগণের জানমালের চরম বিপদের এই মুহূর্তে সরকার ও প্রশাসনের দায়িত্ব ছিল যুদ্ধকালীন তৎপরতায় দূর্গত জনগণের পাশে দাঁড়ানো। অথচ এই ব্যাপারে যথাযথ উদ্যোগ এখনো পর্যন্ত লক্ষনীয় নয়।”
নেতৃবৃন্দ আরো বলেন, “গত এপ্রিল থেকে দফায় দফায় বন্যার পর দেশের বিশেষজ্ঞ মহল উজানের অতিবৃষ্টি সুরমা, কুশিয়ারার তলদেশ ড্রেজিং এর অভাবে ভরাট হয়ে যাওয়া, হাওর দখল করে উন্নয়নের নামে অপরিকল্পিত সড়ক, আবাসিক এলাকা, ক্যান্টনমেন্ট নির্মাণের ফলে পানির স্বাভাবিক প্রবাহে বাধাগ্রস্ত হওয়া ইত্যাদিকে সৃষ্ট দুর্ভোগের কারণ হিসেবে চিহ্নিত করা হলেও সরকারের কোন উদ্যোগ দেখা যায়নি। ফলে এই দফার বন্যায় মানুষ চরম দূর্দশায় নিপতিত হলো। ইতিমধ্যে দেশের উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলায়ও বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে। অথচ সরকারি উদ্যোগ অত্যন্ত সীমিত অন্যদিকে পদ্মা সেতু উদ্বোধনের নামে কোটি কোটি টাকা নয়ছয় করা হচ্ছে। জাতির চরম দূর্দিনে সরকারের এই ধরনের ভূমিকা অত্যন্ত ন্যাক্কারজনক।”
নেতৃবৃন্দ সরকারের চরম দায়িত্বহীনতার কথা উল্লেখ করে অবিলম্বে বন্যা দূর্গত সিলেট সুনামগঞ্জসহ সকল জেলাতে পানিবন্দী মানুষকে নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা, পর্যাপ্ত ত্রাণ সরবরাহ ও বন্যা পরবতীর্ পূনর্বাসনের জন্য কার্যকরী পদক্ষেপ, হাওরে অপরিকল্পিত সড়ক—বাঁধ ও উন্নয়নের নামে প্রাণ প্রকৃতি ধ্বংসকারী সকল প্রকল্প বাতিল করাসহ আন্তর্জাতিক নদীর উজানে ভারতের একতরফা বাঁধ নির্মাণের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান।