Home জাতীয় পাহাড় কাঁটা বন্ধের দাবীতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত

পাহাড় কাঁটা বন্ধের দাবীতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত

31

ডেস্ক রিপোর্টঃ বিশ্ব মানবাধিকার ফাউন্ডেশন ও আমরা কক্সবাজারবাসী ঢাকার আয়োজনে ২০ জুন জাতীয় প্রেসক্লাবের সামনে পাহাড় কাঁটা বন্ধের দাবীতে এক মানবন্ধন ও সমাবেশ সংগঠনের সভাপতি মুহাম্মদ আতা উল্লাহ খানের সভাপতিত্বে ও মহাসচিব এইচ এম আরমান সঞ্চালানায় অনুষ্ঠিত হয় ।
মানবন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএন জোটের মহাসচিব সাবেক মেজর ডা: শেখ হাবিবুর রহমান, প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বক্তব্য রাখেন ন্যাপ এর মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক ডিআইজি বীরমুক্তিযোদ্ধা মোঃ আনোয়ার হোসেন, বাকশাল এর মহাসচিব মোঃ আব্দুল কাইয়ুম, মঙ্গল পার্টির চেয়ারম্যান কবি জগদিশ বড়–য়া পার্থ, এনডিপির মহাসচিব এম মঞ্জুর হোসেন ঈসা, সাংবাদিক ও সংগঠক মোস্তফা আল ইহযায, ডঃ হাবিবুর রহমান খান, জাতীয় জাগো নারী ফাউন্ডেশনের সভাপতি রেহেনা আকতার রেনু, লায়ন রেজাউল করিম খন্দকার, জাতীয় রাজনীতিবিদ, মানবাধিকার ব্যক্তিত্ব ও পরিবেশবিদগণ ।
মানববন্ধনে প্রধান অতিথি বলেন জলবায়ু বির্পযয়ের কারনে আজ সিলেটেসহ দেশের নিম্ন অঞ্চল ডুবে গেছে । জলাবদ্ধতায় চট্রগ্রাম এর নগর জীবন আজ অচল প্রায় এর অন্যতম কারন নির্বিচারে পাহাড় কর্তন ।
সভাপতির বক্তব্যে মুহাম্মদ আতা উল্লাহ খান বলেন
বর্তমানে কক্সবাজার এর উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন, রোহিঙ্গা ক্যাম্প এলাকা, মহেশখালী, চকরিয়া, চ্ট্রগ্রাম, সিলেটে চলছে অবাধ পাহাড় নিধন। পাহাড় খোকোরা এতই শক্তিশালী যে কেউ এর প্রতিবাদ করলে থাকে জীবন নাশের হুমকি দেওয়া হয়। মিথ্যা মামলায় ফাঁসানো হয় ।
এমই এক ঘটনা ঘটল কক্সবাজার জেলার পালংখালী ইউনিয়নে বারবার নির্বাচিত জনপ্রিয় চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরীকে জীবন নাশের হুমকি দেওয়া হচ্ছে ফাঁসানো হচ্ছে মিথ্যা মামলায়। তার অপরাধ তিনি এলাকায় পাহাড় কাঁটার প্রতিবাদ করেন।
বক্তারা সমাবেশ হতে কঠোর প্রতিবাদ ও কঠোর হুশিয়ারি উচ্চারণ করে বলেন অবিলম্বে পাহাড় কাটা বন্ধ করতে হবে। পাহাড় কর্তনকারী জাতীয় দুশমন গডফাদেরকে গ্রেফতার করে শাস্তি দিতে হবে। মিথ্যা মামলা দিয়ে সাংবাদিক ও জনপ্রতিনিধিদের হয়রানি বন্ধ করতে হবে। পাহাড় কাঁটার বিরুদ্ধে কঠিন আইন প্রণয়ন করতে হবে।