Home স্বাস্থ্য প্রচন্ড তাপদাহ।। কলাপাড়ায় ডায়রিয়ার প্রাদুর্ভাব।।রোগীদের চিকিৎসা নিতে হচ্ছে মেঝেতে বিছানা পেতে

প্রচন্ড তাপদাহ।। কলাপাড়ায় ডায়রিয়ার প্রাদুর্ভাব।।রোগীদের চিকিৎসা নিতে হচ্ছে মেঝেতে বিছানা পেতে

91

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: প্রচন্ড তাপদাহে পটুয়াখালীর কলাপাড়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। একইসাথে উপজেলার বিভিন্ন গ্রামে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব। রবিবার সকাল থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিকেল ৫ টা পর্যন্ত ১৩ জন রোগী ভর্তি হয়েছে। এছাড়া গত ১ মে থেকে ৮ মে পর্যন্ত ১১৫ জন ডায়রিয়া আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছে। প্রতিদিন ভর্তি হচ্ছে নতুন নতুন রোগী। এরমধ্যে অধিকাংশ শিশু ও বৃদ্ধ। তবে হাসপাতালে শয্যা সংকটের কারনে অনেক রোগীকে মেঝেতে বিছানা পেতে চিকিৎসা নিতে দেখা গেছে।
কলাপাড়া হাসপতাল সূত্রে জানা গেছে, জুবায়দা(২), হালিম (৬০), সনিয়া (৩০) হাফিজা (১৯ মাস), জুলিয়া(১৩), সত্তার (৫৫),ইসমাইল (১১) , দিন ইসলাম (১৩), জুবাদুল ইসলাম (৬ মাস)সহ ১৩ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে এক দিনে হাসপাতলে ভর্তি হয়েছে। এরা উপজেলার বিভিন্ন গ্রামের বাসিন্দা। এদিকে হঠাৎ এলাকায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ৫০ শষ্যা হাসপাতালের ডাক্তার ও নার্সদের রোগীদের চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে। তবে হঠাৎ করে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার বিষয়টিকে প্রচন্ড গরম আবহাওয়া এবং বিশুদ্ধ পানির সংকটকে দায়ী করছে চিকিৎসকরা। এছাড়া এসময় লেবুর শরবত, ডাবের পানি, স্যালাইন খেতে পরামর্শ দিচ্ছেন।
উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের আক্কেলপুর গ্রামের ৬ মাসের শিশু জুবায়দুল ইসলামকে হাসপাতালে ডায়রিয়ার চিকিৎসা করাতে আসেন পিতা মো.আক্কাস হাওলাদার। এসময় তিনি বলেন, তার এক মাত্র শিশু সন্তান শনিবার রাতে ডায়রিয়ায় আক্রান্ত হয়। ওই রাতে স্থানীয় পর্যায় চিকিৎসা দেয়া হয়। কোন উন্নতি না হওয়ায় রবিবার সকালে কলাপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
ডায়রিয়ায় আক্রান্ত পঞ্চাশোর্ধ্ব মো.সত্তার বলেন, শনিবার রাতের খাবার খাওয়ার পরে হঠাৎ বমি হয়। কিছুক্ষণ পর অসুস্থ হয়ে পড়ি। এর পর হাসপাতালে নিয়ে আসা হয়েছে।
হাসপাতলের সিনিয়র স্টাফ নার্স কল্পনা বিশ্বাস বলেন, ৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালে পার্শ্ববর্তী আমতলী ও তালতালী উপজেলার কিছু সংখ্যক রোগী চিকিৎসা নিতে আসছে। এ কারণে রোগীর চাপ বেশি রয়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডাক্তার মো.ইকবাল বলেন, অতিরিক্ত গরম ও পানি, খাবার, অপরিস্কার অপরিচ্ছন্নতার কারণে ডায়রিয়া দেখা দিয়েছে। আমারও রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি।
এ ব্যাপার কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.চিন্ময় হাওলাদার জানান, আমাদের হাসপাতালে স্যালাইনসহ পর্যাপ্ত পরিমানে ঔষধ রয়েছে। কোন সংকট নাই।