Home জাতীয় প্রকৃতির সাথে যুদ্ধ করে টেকসই উন্নয়ন সম্ভব নয়: সুলতানা কামাল

প্রকৃতির সাথে যুদ্ধ করে টেকসই উন্নয়ন সম্ভব নয়: সুলতানা কামাল

45

বরিশাল অফিস: প্রকৃতির সাথে যুদ্ধ করে টেকসই উন্নয়ন সম্ভব নয় বলে মনে করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল। তিনি বলেছেন, শুধু মুখে মুখে নিজেদেরকে সৃষ্টির সেরা জীব বলে দাবি করলে হবে না। অন্যের দিকে তাকিয়ে না থেকে নিজে প্রকৃতিকে বাঁচাতে এগিয়ে আসতে হবে। নদী, পাহাড়সহ প্রাকৃতিক সম্পদকে রক্ষা করতে হবে।
আজ বৃহস্পতিবার কুয়াকাটা হলিডে হোমস অডিটোরিয়াম ‘নদ-নদী ও পরিবেশ বিষয়ক’ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। ওয়াটারকিপার্স বাংলাদেশ, কুয়াকাটা প্রেস ক্লাব ও জাতীয় নদী জোট আয়োজিত সভায় সভাপতিত্ব করেন কুয়াকাটা প্রেস ক্লাবের সভাপতি নাসির উদ্দীন বিপ্লব। সভায় প্রধান বক্তা ছিলেন ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাবেক সাধারণ সম্পাদক শরীফ জামিল। সাংবাদিক মেজবাহ উদ্দীন মান্নু’র সঞ্চালনায় সভায় বক্তৃতা করেন কলাপাড়া উপজেলা নিবার্হী অফিসার মো. জাহাঙ্গীর হোসেন, কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার, সাবেক মেয়র মো. বারেক মোল্লা, মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মো. আসলাম, কুয়াকাটা ট্যুরিষ্ট পুলিশের পরিদর্শক হাসনাইন পারভেজ, কলাপাড়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন মিন্টু, কুয়াকাটা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম মিরর, পরিবেশকর্মী মুশফিক আরিফ, প্রধান শিক্ষক খলিলুর রহমান প্রমুখ।
সভায় সুলতানা কামাল বলেন, যে প্রকৃতি এতো ভালোবেসে আমাদেরকে বায়ু দিচ্ছে, পানি দিচ্ছে, আলো দিচ্ছে, সেই প্রকৃতিকে আমরা চাইলেই সুন্দর করে আগলে রাখতে পারি। প্রকৃতির সঙ্গে বিরূপ আচরণ করে আমরা বাঁচতে পারবো না। তাই আমাদের সচেতন হতে হবে। প্রাণ-প্রকৃতি রক্ষায় দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।
পরিবেশকর্মী শরীফ জামিল বলেন, প্রকৃতির সাথে আমরা বিরূপ আচার-আচরণ করছি, যার প্রভাবে প্রকৃতি আমাদের সাথে বৈরিতা বাড়াচ্ছে। নদীকে নিজেদের ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করছি। ধীরে ধীরে নদীর সাথে আমাদের দূরত্ব বাড়ছে। এর বাইরে পৃথিবীতে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সঙ্গে দুর্যোগের ঝুঁকি বাড়ছে। উঞ্চতা বৃদ্ধির জন্য বিশ্বের ধনী দেশগুলো বেশি দায়ী। তাই আমরা ক্ষতিপূরণের পাশাপাশি কার্বন নিঃসরণ কমাতে উন্নত দেশগুলোর কাছে দ্রুত কার্যকার পদক্ষেপ দাবি করে আসছি।
উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর হোসেন বলেন, নদীকে ঘীরে পৃথিবীর প্রতিটা সভ্যতা গড়ে উঠেছে। বিশেষ করে এই নদীর ওপর নির্ভর করেই চলে আমাদের কৃষি কাজ। পাশাপাশি মৎস্যের ওপর বহু পরিবারের জীবন-জীবিকা চলে। এজন্য নদী বাঁচাতে না পারলে তার প্রভাব পড়বে জাতীয় অর্থনীতিতে। তাই শুধু প্রশাসন নয়, নদীকে রক্ষায় সকলকে সচেষ্ট হতে হবে।