Home খেলা পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

36

ডেস্ক রিপোর্টঃ পাকিস্তানকে ২০ রানে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। এ নিয়ে ৬ষ্ঠ বার এশিয়া কাপ জয় করলো লংকানরা। রোববার ( ১১ সেপ্টেম্বর) রাতে ফাইনালে শ্রীলংকার দেওয়া ১৭১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ১৪৭ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। দুবাইয়ের মাঠে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচের আগের বেশ কয়েকটি ম্যাচ দেখে মনে হয়েছিল এখানে পরে ব্যাটিং করা দলই খেলায় বাড়তি সুবিধা পায়। তবে ফাইনালে আগে ব্যাটিং করেও পাকিস্তানের বিপক্ষে ব্যাটিং ও বোলিং উভয় বিভাগে দারুণ পারফর্ম করে ২৩ রানের দাপুটে জয় তুলে নেয় লংকান ক্রিকেটাররা।

এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারেই ওপেনার কুশাল মেন্ডিসের উইকেট হারায় লংকানরা। নাসিম শাহের বলে গোল্ডেন ডাকে বিদায় নেন তিনি। চতুর্থ ওভারে দলীয় ২৩ রানে ১১ বলে আট রান করে হারিস রউফের বলে বাবর আযমের তালুবন্ধী হন পাথুম নিশাঙ্কা। এর পর ধানুশঙ্কা গুনাথিলাকা, ধনাঞ্জয়া ডি সিলভা ও লংকান অধিনায়ক দানুস শানাকা দ্রুত বিদায় নিলে দলীয় ৫৮ রানে পঞ্চম উইকেট হারিয়ে চাপে পড়ে লংকানরা।

ষষ্ঠ উইকেটে ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে ৩৬ বলে ৫৮ রানের জুটি গড়েন ভানুকা রাজাপাকসে। ২১ বলে একটি ছক্কা ও পাঁচটি চারের মারে ৩৬ রান করেন হাসারাঙ্গা। সপ্তম উইকেটে করুনারত্নের সঙ্গে রাজাপাকসের ৩১ বলে অবিচ্ছেদ্য ৫৪ রানের পার্টনাশিপের সুবাদে ১৭০ রান করে সিলভারউডের দল। ৪৫ বলে তিনটি ছক্কা ও ছয়টি চারের মারে ৭১ রানের অপরাজিত ইনিংস খেলেন রাজাপাকশে। পাকিস্তানের হারিস রউফ বল হাতে চার ওভারে ২৯ রান খরচায় নেন ৩ উইকেট।
জবাবে ব্যাটিংয়ে নেমে ইনিংসের চতুর্থ ওভারেই দলীয় ২২ রানে লংকান পেসার মধুসানের বলে বাবর আযম ও ফখর জামানের উইকেট হারায় পাকিস্তান। তৃতীয় উইকেটে রিজওয়ানের সঙ্গে ৭১ রানে জুটি গড়েন ইফতেখার আহমেদ। দলীয় ৯৩ রানে তৃতীয় উইকেট পতনের পরই তাসের ঘরের মত ভেঙ্গে পড়তে থাকে পাকিস্তানের ব্যাটিং লাইনাপ। মাত্র ৩২ রানের ব্যবধানে সাত উইকেট হারানো পাকিস্তানের দলীয় ১২৫ রানে ঘটে নবম উইকেটের পতন। দশম উইকেটে নাসিম শাহ্ আর হারিস রউফের ২২ রানের জুঁটিতে ভর করে ব্যবধান কিছু কমালেও ২৩ রানের হার নিয়ে মাঠ ছাড়ে বাবর আযমের দল। বল হাতে মধুসান চার ওভারে ৩৪ রান খরচায় নেয় ৪ উইকেট আর হাসারাঙ্গা চার ওভারে ২৭ রান খরচায় নেন ৩ উইকেট।