Home সাহিত্য ও বিনোদন না ফেরার দেশে প্রখ্যাত সংগীতশিল্পী বুলবুল মহলানবীশ

না ফেরার দেশে প্রখ্যাত সংগীতশিল্পী বুলবুল মহলানবীশ

22

জাকির হোসেন আজাদী: না ফেরার দেশে পাড়ি জমালেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ও প্রখ্যাত সংগীতশিল্পী বুলবুল মহলানবীশ। শুক্রবার ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

গণমাধ্যমকে নিশ্চিত করেন বিশিষ্ট সংগীতশিল্পী লীনু বিল্লাহ বুলবুল মহলানবীশের ভাইয়ের মেয়ে নাট্যকর্মী, অভিনেত্রী জয়ীতা মহলানবীশ।

বুলবুল মহলানবীশ ছিলেন বহুমুখী গুণের অধিকারী। একাধারে লেখক, কবি, উপস্থাপক, আবৃত্তি ও নাট্যশিল্পী হিসেবে তার সুনাম ছিল। দীর্ঘদিন ধরে নানাবিধ রোগে ভুগছিলেন তিনি।

সংগীতশিল্পীর পারিবারিক সূত্রে জানা গেছে, তার ছেলে আমেরিকায় থাকেন। ছেলের সঙ্গে আলাপ করে তার দাফন কাফনের বিষয় চূড়ান্ত হবে। দুই দিন পরেও হতে পারে।

১৯৫৩ সালের ১০ মার্চ বিক্রমপুরে জন্মগ্রহণ করেন কৃতী শিল্পী ও সংগঠক বুলবুল মহলানবীশ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও মাস্টার্স করেন তিনি। দেশে-বিদেশে শিক্ষকতা করেছেন দীর্ঘদিন।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিকালে সেই সময়কার রেসকোর্স ময়দানে যখন পাক হানাদার বাহিনী আত্মসমর্পন করছিল, ঠিক সেই মাহন্দ্রেক্ষণে কলকাতার বালিগঞ্জের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত হয় ‘বিজয় নিশান উড়ছে ঐ’-গানটি।

বাঙালির বিজয়ের ঐতিহাসিক ক্ষণে কালজয়ী গানটিতে কণ্ঠ দেয়া শিল্পীদের অন্যতম- বীর মুক্তিযোদ্ধা বুলবুল মহলানবীশ। এখন তিনি অন্য জগতের বাসিন্দা। যেখান থেকে কেউ কোনোদিন আর ফিরে আসে না।