Home জাতীয় নারীর পারিবারিক ও সামাজিক মর্যাদা বৃদ্ধিতে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ জরুরি

নারীর পারিবারিক ও সামাজিক মর্যাদা বৃদ্ধিতে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ জরুরি

21

স্টাফ রিপোটার: বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত সভায় বক্তারা বলেছেন, উপার্জানমূলক কাজে অংশগ্রহণের মাধ্যমে নারীর পারিবারিক ও সামাজিক মর্যাদা বৃদ্ধিতে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ বিশেষ ভূমিকা রাখতে পারে। তাই তৃণমূলের নারীদের দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ জরুরি। সরকার ও বেসরকারি সংস্থাগুলো এ বিষয়ে সমন্বিত উদ্যোগ নিবে বলে আশা প্রকাশ করেন তারা।
আজ মঙ্গলবার রাজাধানীর রায়েরবাজারস্থ কার্যালয়ে আয়োজিত প্রশিক্ষণপ্রাপ্ত নারীদল সদস্যদের মধ্যে নগদ সহায়তা বিতরণ উপলক্ষে আয়োজিত ওই সভায় সভাপতিত্ব করেন বিএনপিএস’র ঢাকা পূর্ব কেন্দ্রের সমন্বয়ক সেলিনা পারভীনের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন সহকারি কমিশনার রুবানা তানজিন, বিএনপিএস’র সমন্বয়কারি নাসরিন বেগম ও ঢাকা পশ্চিম কেন্দ্রের সমন্বয়কারি মো. হেলাল উদ্দিন।
সভায় বলা হয়, সংবিধানে সব নাগরিককে সমান অধিকার দেওয়া হয়েছে। কিন্তু এখনো নারীর সমঅধিকার নিশ্চিত হয়নি। অনেক সামাজিক সূচকে ভালো করলেও সামাজিকভাবে বাংলাদেশের নারীদের অবস্থান খুবই দুর্বল। এর অন্যতম কারণ আর্থিক অস্বচ্ছলতা। আর্থিক স্বচ্ছলতার জন্য নারীদের দক্ষতা বাড়াতে হবে।
সভায় জানানো হয়, বিএনপিএস ১৯৮৬ সাল থেকে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধানের আলোকে পরিবার থেকে রাষ্ট্রে নারীর সমানাধিকার প্রতিষ্ঠা এবং সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে নানাবিধ কর্মসূচি পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় সংগঠনের তৃণমূল পর্যায়ের নারী সদস্যদের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে পারিবারিক ও সামাজিক সম্মান ও মর্যাদা বৃদ্ধির ব্যবসা বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন করা হয়। এরপর প্রশিক্ষণপ্রাপ্ত ২০ জনকে নগদ আর্থিক সহযোগিতা দেওয়া হয়।