Home সারাদেশ দৌলতপুরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় আওয়ামী লীগের সহ-সভাপতিসহ গ্রেফতার-১৪

দৌলতপুরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় আওয়ামী লীগের সহ-সভাপতিসহ গ্রেফতার-১৪

33

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি : কুষ্টিয়ার দৌলতপুরের চিলমারীর চরে বিবদমান বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় দৌলতপুর আওয়ামী লীগের সহ-সভাপতিসহ ১৪জন গ্রেফতার হয়েছে। এ ঘটনায় ৭৩ জনের নাম উল্লেখসহ ১২০ জনের নামে মামলা হয়েছে। মামলা দায়েরর পর দৌলতপুর থানা পুলিশ ও র‌্যাবের চিরনি অভিযানে চিলমারীরচর এখন পুরুষ শুন্য অবস্থা বিরাজ করছে। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন থাকলেও এলকায় থমথমে অবস্থা বিরাজ করছে।
দৌলতপুর থানা পুলিশ ও স্থানীয় স্কুল শিক্ষক ইকবাল হোসেন জানান, দৌলতপুর উপজেলার চিলমারী ইউনিয়নের চিলমারীরচরে রাস্তার জন্য মাত্র এক শতাংশ জমি নিয়ে শিকদার ও খা পক্ষ বনাম মন্ডল পক্ষের মধ্যে প্রায় দুইমাস ধরে বিরোধ চলে আসছিল। বিরোধের সূত্র ধরে দুইপক্ষের মধ্যে কয়েকদফা সংঘর্ষ, হামলা ও মামলার ঘটনাও ঘটে। বিরোধের জের ধরে বৃহস্পতিবার বিকেলে শিকদার ও খা পক্ষের লোকজন সংগবদ্ধ ও দেশীয় অস্ত্রে সজ্বিত হয়ে মন্ডল পক্ষের লোকজনের উপর অতর্কিত হামলা করে। এসময় তারা পেট্রোল ঢেলে বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে ব্যাপক লুটপাট চালায়। হামলায় ৬জন আগুনে পুড়ে দগ্ধসহ ১৬জন আহত হয়। আহতদের কুষ্টিয়া হাসপাতালে ভর্তি করা হয় এবং অগ্নিদগ্ধদের ঢাকায় শেখ হাসিনা বার্ণ ইনষ্টিটিউটে চিকিৎসার জন্য প্রেরণ করা হয়। আগুনে ইকবাল মন্ডল, মোজাম্মেল মন্ডল, জহুরুল মন্ডল ও রানা মন্ডলের বাড়ি পুড়ে ভষ্মিভূত হয়। এসময় হামলকারীরা ওইসব বাড়ি থেকে গরু, ছাগল, ঘরের আসবাবপত্র ও সম্পদ লুট করে নিয়ে যায় এবং কেটে ফেলে ফলদ ও বনজ বৃক্ষ। খবর পেয়ে দৌলতপুর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ ঘটনায় মন্ডল পক্ষের মোজাম্মেল মন্ডল বাদী হয়ে বৃহস্পতিবার রাতে দৌলতপুর থানায় হত্যার চেষ্টা ও বাড়ি-ঘরে অগ্নিসংযোগসহ বিভিন্ন ধারায় মামলা দায়ের করেন যার নং-৭০। মামলার প্রধান আসামী করা হয় দৌলতপুর আওয়ামী লীগের সহ-সভাপতি ও চিলমারী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শেলি দেওয়ানকে। মামলার ৩নং আসামী তারই ভাই চিলমারী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফায়েল দেওয়ান। মামলার সূত্র ধরে দৌলতপুর থানা পুলিশ ও র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্পের অভিযানিক দল শুক্রবার রাতে চিলমারীর চরে অভিযান চালিয়ে চিলমারী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফায়েল দেওয়ান (৪৩) সহ ১৩জনকে গ্রেফতার করে। এছাড়াও কুষ্টিয়া শহরের হাউজিং এলাকায় র‌্যাব অভিযান চালিয়ে মামলার ১নং প্রধান আসামী শেলি দেওয়ান (৫৬) কে গ্রেফতার করে। পরে তাদের দৌলতপুর থানায় সোপর্দ করা হয়। গ্রেফতার হওয়া অন্যান্য আসামীদের মধ্যে রয়েছেন নজু খা (৫২), খালেক খা (৫৮), প্রিন্স (৩২), সাইদ (২৮) বাবর আলী (৬০), আরশাদ খা (৫০), বাচ্চু খা (৪৫), জামরুল খা (৪০) ও জলিল শিকদার (৬২) সহ ১৪জন। গতকাল শনিবার দুপুরে আসামীদের আদালতে সোপর্দ করে দৌলতপুর থানা পুলিশ।
হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় আসামী গ্রেফতারের বিষয়ে দৌলতপুর থানার ওসি মজিবুর রহমান জানান, হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ৭৩জনের নাম উল্লেখসহ ১২০ জনের নামে মামলা হয়েছে। মামলার প্রধান আসামী শেলি দেওয়ানসহ ১৪জন কে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। বাঁকী আসামীদের গ্রেফতারে অভিযান চলমান রয়েছে।