Home জাতীয় দেশে ৬৮২৯টি সড়ক দুর্ঘটনায় নিহত ৭৭১৩ জন এবং আহত ১২,৬১৫ জন

দেশে ৬৮২৯টি সড়ক দুর্ঘটনায় নিহত ৭৭১৩ জন এবং আহত ১২,৬১৫ জন

31

সৈয়দ আমিরুজ্জামান, বিশেষ প্রতিনিধি : বিগত এক বছরে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৬৮২৯টি। এসব দুর্ঘটনায় নিহত ৭৭১৩ জন এবং আহত ১২,৬১৫ জন। নিহতের মধ্যে নারী ১০৬১, শিশু ১১৪৩। ২৯৭৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩০৯১ জন, যা মোট নিহতের ৪০.০৭ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩.৫৩ শতাংশ। দুর্ঘটনায় ১৬২৭ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২১.০৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ১৬৪৮ জন, অর্থাৎ ২১.৩৬ শতাংশ।
এই সময়ে ১৯৭টি নৌ-দুর্ঘটনায় ৩১৯ জন নিহত, ৭৩ জন আহত এবং ৯২ জন নিখোঁজ রয়েছে। ৩৫৪ টি রেলপথ দুর্ঘটনায় ৩২৬ জন নিহত এবং ১১৩ জন আহত হয়েছে।
শনিবার (৭ জানুয়ারি ২০২৩) সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে রোড সেফটি ফাউন্ডেশন এক সংবাদ সম্মেলনে ২০২২ সালের সড়ক দুর্ঘটনার বার্ষিক প্রতিবেদন প্রকাশ ও পর্যালোচনা করে। এ প্রতিবেদনে উপরোক্ত তথ্য প্রকাশ পায়। সংবাদ সম্মেলনে সড়ক দুর্ঘটনার বার্ষিক এ প্রতিবেদনটি উপস্থাপন করেন রোড সেফটি ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্টনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।