Home স্বাস্থ্য দেশজুড়ে ঋতু্র মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা দিবস উদযাপন

দেশজুড়ে ঋতু্র মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা দিবস উদযাপন

174

ডেস্ক রিপোর্ট: বিশ্ব মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা দিবস ২০২৩ উপলক্ষে ৪টা স্কুল এবং ৩টি বস্তিতে ২১০ জন কিশোরীর হাতে ঋতু কমিক বই (বয়ঃসন্ধি মাসিক ও বেড়ে ওঠার গল্প) এবং ঋতু রিইউজেবল স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দিয়েছে ‘ঋতু’।
দিবসটি উপলক্ষে দেশের ৬টি জেলায় (ময়মনসিংহ, চট্টগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, পটুয়াখালী, এবং ঢাকা) মোট ৭টি মাসিক স্বাস্থ্য সচেতনতামূলক সেশনের আয়োজন করে ঋতু। প্রতিটি সেশনে মোট ৩০ জন মেয়েকে ঋতু কমিক বই এবং ঋতু রিইউজেবল স্যানিটারি ন্যাপকিন উপহার দেয়া হয়।
মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা প্রতিটি সেশনে বয়ঃসন্ধি, মাসিক ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা নিয়ে গল্পে গল্পে আলোচনা করা হয়।মাসিক অভিজ্ঞতা বিনিময় এবং মাসিক নিয়ে কিশোরীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয় এই সেশনে।
তাছাড়া,ঢাকায় অবস্থিত শাহ-পারান বস্তির নারীদের নিরাপদ মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা নিয়ে সচেতন করা হয়। বিভিন্ন মাসিককালীন সমস্যা এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা নিয়ে আলোচনা করা হয় ।
ঋতুর পক্ষ থেকে বিভিন্ন জেলায় দিবসটি উদযাপন করে স্থানীয় সংগঠন । সংগঠনগুলো হলো- ইয়ুথ পাওয়ার,পটুয়াখালী; সুইসাইড প্রিভেনশন ইয়ুথ সোসাইটি,ময়মনসিংহ; নতুন বাবু পাড়া সমাজ গড়ি স্থায়ী উন্নয়ন সংগঠন,নীলফামারী; সৃজনশীল গাইবান্ধা,গাইবান্ধা; এবং ইয়ুথ ওয়ার্ল্ডওয়াইড ফাউন্ডেশন , চট্টগ্রাম।
ঋতু ‘র প্রতিষ্ঠাতা শারমিন কাবির বলেন, ‘যদিও সারা বছরই মাসিক সচেতনতায় কাজ করে ঋতু, কিন্তু বছরের এই সময়টায়, মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার এই মে মাসে আমাদের স্থানীয় পার্টনার সংগঠনের সাথে কাজ করতে পেরে আমরা আনন্দিত। এই সেশনে অংশগগ্রহনকারী প্রতিটি মেয়ে আরও আত্মবিশ্বাসের সাথে নিজের বয়ঃসন্ধি এবং মাসিক ব্যবস্থাপনায় সামনে এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস’।
‘ঋতু’ একটি সামাজিক ও অলাভজনক সংগঠন। পিরিয়ডের ট্যাবু ভাঙতে সোচ্চার সামাজিক এই প্রতিষ্ঠানটি কাজ করছে ২০১৬ সাল থেকে । বিভিন্ন স্কুলে, গ্রামে, এবং বস্তিতে সেশনের মাধ্যমে কিশোরী এবং নারীদের মাসিক ও মাসিক স্বাস্থ্য বেবস্থাপনা ও বয়ঃসন্ধি নিয়ে সচেতন করছে ঋতু । এখন পর্যন্ত প্রায় ৫০ হাজার কিশোরীকে মাসিক ও বয়ঃসন্ধিকালীন বিভিন্ন বিষয়ে সচেতনত করেছে এবং ১ লাখ মানুষকে ঋতু’র কাজের সাথে সম্পৃক্ত করেছে।