Home সাহিত্য ও বিনোদন দুই শতাধিক যাত্রাদলকে নিবন্ধিত করেছে শিল্পকলা

দুই শতাধিক যাত্রাদলকে নিবন্ধিত করেছে শিল্পকলা

28

স্টাফ রিপোটার: লোক ঐতিহ্যের এক সমৃদ্ধ রুপায়ব যাত্রাপালা। ঐতিহ্য, চিন্তা, মূল্যবোধকে ধারণ করেই যাত্রাপালার বিস্তার। আবহমান বাংলার চিরায়ত লোকসংস্কৃতির অন্যতম শাখা যাত্রাপালা বরাবরই গণমানুষের সংস্কৃতি হিসেবে বিবেচিত। তৃণমূল মানুষের অন্তরে বাস্তবিক উন্নয়নের এক দর্পন স্বরুপ কাজ করে যাত্রাপালা।

‘শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ’ গড়ার অভিলক্ষ্যে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমরা উন্নতির শিখরে’ এই প্রতিপাদ্যে ‘গণজাগরণের শিল্প আন্দোলন’ কর্মসূচি বাস্তবায়নের জন্য দেশব্যাপী শিল্পযজ্ঞ পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এর অংশ হিসেবে গত ০২রা নভেম্বর থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হয়েছে যাত্রা উৎসব। সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা যাত্রা দলগুলোর সাথে সর্বসাধারণকে সম্পৃক্ত ও দলগুলোকে অনুপ্রাণিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশব্যাপী ১২০ টি যাত্রাদলের পরিবেশনায় ৪২টি জেলায় ০২-২০ নভেম্বর ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘গণজাগরণের যাত্রাপালা উৎসব ২০২৩’। শনিবার ৪ নভেম্বর ২০২৩ ৩য় তিনের মতো পরিবেশিত হয়েছে যাত্রাপালা। পরিবেশনায় ছিলো যাত্রাদল প্রগতি নাট্য সংস্থার পরিবেশনায় যাত্রাপালা ‘একজন রহিমুদ্দি’। এরপর যাত্রাদল নিউ লোকনাথ অপেরা পরিবেশন করে যাত্রাপালা ‘জননী জন্মভুমিশ্চ’ এবং যাত্রাদল বন্ধু অপেরা পরিবেশন করে যাত্রাপালা ‘বদলে যাওয়া বাংলাদেশ’।

আগামী ০৬ নভেম্বর পর্যন্ত ১৫টি যাত্রাদলের অংশগ্রহণে যাত্রাপালা পরিবেশিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে।