Home রাজনীতি দিল্লি সফরে প্রাপ্তি শুধু একটি মধ্যাহ্ন ভোজন : ববি হাজ্জাজ

দিল্লি সফরে প্রাপ্তি শুধু একটি মধ্যাহ্ন ভোজন : ববি হাজ্জাজ

64

স্টাফ রিপোটার: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদ্য সমাপ্ত ভারত সফরে তিস্তার পানিবণ্টন চুক্তি এবং সীমান্তে মানুষ হত্যা বন্ধে দৃশ্যমান অগ্রগতি না হওয়ায় এই সফরকে অর্থহীন বলে মন্তব্য করেছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম এর চেয়ারম্যান ববি হাজ্জাজ।

শুক্রবার (৯সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট বার ভবনের ২নং হলরুমে বাংলাদেশ কংগ্রেসের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকা প্রকাশ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিল্লি সফরে প্রাপ্তি শুধু একটি মধ্যাহ্ন ভোজন৷ নরেন্দ্র মোদির সাথে সফররত আমাদের প্রধানমন্ত্রীর একান্তে একটি মধ্যাহ্ন ভোজন ছাড়া এই সফরে আর কোন অর্জন নেই। প্রধানমন্ত্রীর সফরের আগেই আমরা তিস্তার ন্যায্য হিস্যা আদায় এবং সীমান্তে মানুষ হত্যা বন্ধে কার্যকর উদ্যোগ গ্রহণের দাবিতে রাজপথে বিক্ষোভ করেছিলাম। প্রধানমন্ত্রীর সদ্য সমাপ্ত সফরে এসব গুরুত্বপূর্ণ ইস্যুতে কোন দৃশ্যমান অগ্রগতি না হওয়ায় এই সফরকে আমরা অর্থহীন এবং রাষ্ট্রীয় অর্থের অপচয় বলে মনে করি।

বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান এডভোকেট রেজাউল হোসেনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে ববি হাজ্জাজ আরও বলেন, ভারতের সাথে আমাদের বিশাল বাণিজ্য ঘাটতি কমানোর ব্যাপারেও কোন কৌশলপত্র সেদেশের নীতিনির্ধারণী পর্যায়ে উপস্থাপন করতে পারে নাই সরকার। অপ্রাসঙ্গিক এবং অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ কিছু সমঝোতা স্মারক সাক্ষরের মধ্য দিয়ে প্রধানমন্ত্রীর ভারত সফর শেষ করার পেছনে ভিন্ন কোন উদ্দেশ্য থাকতে পারে৷

ববি হাজ্জাজ বলেন, আওয়ামী লীগ সরকার রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে সবসময় ভারতকে ব্যবহার করেছে৷ স্বাধীনতা সংগ্রামে ভারত সরকারের গুরুত্বপূর্ণ অবদান থাকা সত্ত্বেও আওয়ামী লীগের স্বার্থান্বেষী রাজনীতির কারণে এদেশের মানুষের মনে ভারত বিদ্বেষী মনোভাব তৈরি হয়েছে৷ ২০১৯ সালে প্রধানমন্ত্রীর ভারত সফরে আমরা ত্রিপুরার সাবরুম পানি প্রকল্পের জন্য ফেনী নদী থেকে প্রতি সেকেন্ডে ১.৮২ কিউসেক পানি উত্তোলনের অনুমতি দিয়েছি ভারতকে। কিন্তু প্রধানমন্ত্রীর এবারের সফরের আলোচ্যসূচিতে ছিলো না তিস্তার পানিবণ্টন চুক্তি৷ কুশিয়ারা নদী থেকে পানি প্রত্যাহার আমাদের অধিকার অথচ এটাকেই এবারের সফরে সান্ত্বনা পুরষ্কার হিসাবে ধরিয়ে দেয়া হয়েছে৷ ভারত সফর কি তাহলে শুধু আওয়ামী লীগের অর্জনের জন্য?

বাংলাদেশ কংগ্রেসের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকা প্রকাশকে স্বাগত জানিয়ে ববি হাজ্জাজ আরও বলেন, সন্দেহের বশে বিনা বিচারে বেসামরিক নাগরিক হত্যার জন্য দুঃখ প্রকাশ ও ক্ষতিপূরণের বদলে যৌথ বিবৃতিতে সীমান্ত হত্যা কমে আসার কথা উল্লেখ করে সন্তোষ প্রকাশ বিস্ময়কর। ভারত থেকে আমরা যেসব খাদ্যপণ্য আমদানি করি সেসব পণ্য সংকটের সময় ভারত আমাদের দেশে কি পরিমাণ রপ্তানি করবে সেই ব্যাপারে সুনির্দিষ্ট ঘোষণা আমাদের প্রত্যাশা ছিলো।

অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।