Home রাজনীতি আওয়ামী লীগ রাজনৈতিক ভাবে দেউলিয়া হয়ে গেছে : মান্না

আওয়ামী লীগ রাজনৈতিক ভাবে দেউলিয়া হয়ে গেছে : মান্না

40

স্টাফ রিপোটার:আওয়ামী লীগ রাজনৈতিক ভাবে দেউলিয়া হয়ে গেছে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বিশিষ্ট ব্যক্তিবর্গের নাগরিক ঐক্যে যোগদান অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি।

বক্তব্যের শুরুতে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলী খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

মান্না বলেন, ‘একটা দল, বিভিন্ন বিতর্ক থাকলেও বলা যায় যেটা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দিয়েছে, সবচেয়ে প্রবীণ দল, সেই দল আজ আদর্শিক এবং রাজনৈতিক ভাবে ধ্বংস হয়ে গেছে। মানুষ বলে আওয়ামী লীগ মানে তো পুলিশ লীগ। পুলিশ ছাড়া আওয়ামী লীগের কোনো অস্তিত্ব নাই। নাগরিক ঐক্য হয়তো ছোট দল। তারপরও পুলিশ ছাড়া বর্তমান আওয়ামী এই দলের সামনেও টিকতে পারবে না।’

মাহমুদুর রহমান মান্না বলেন, নাগরিক ঐক্যে প্রতিনিয়ত বিভিন্ন শ্রেণি পেশার মানুষ যোগদান করছে। গত এক মাসের মধ্যে আমাদের সাথে বিশিষ্ট রাজনীতিবিদ, সাবেক ছাত্রনেতা, আইনজীবী, প্রকৌশলী, মানবাধিকার কর্মী সহ অনেকে যোগদান করেছেন। নাগরিক ঐক্য কোনদিন আপোষ করেনি। এই আপোষহীন মনোভাব নিয়েই আমরা এই স্বৈরাচার সরকারের বিরুদ্ধে গণ আন্দোলন গড়ে তুলব।

প্রশ্ন রেখে নাগরিক ঐক্যের সভাপতি বলেন, প্রধানমন্ত্রী ভারত গেলেন কেন? পাতানো নির্বাচনের মাধ্যমে আবারও ক্ষমতায় যাওয়ার জন্য সহযোগিতা চাইতে? উনি যেসব চুক্তি করে এলেন, সেটা তো একজন সহকারী সচিবও করতে পারে। এসব করে লাভ হবে না। এই সরকার এখন বন্ধুহীন। এদেশের জনগণের কাছে তারা যেমন ঘৃণিত, তেমনি আন্তর্জাতিক ভাবেও তারা স্বীকৃত স্বৈরাচার, ভোট ডাকাত, মানবতাবিরোধী হিসেবে।

গণতন্ত্র মঞ্চের এই শীর্ষ নেতা বলেন, ‘আমরা দল হিসেবে হয়তো ছোট, কিন্তু আমাদের দৃষ্টি অনেক বেশি প্রসারিত। সেই জায়গা থেকে বলেছি, এই সরকারের পতন অবশ্যম্ভাবী। আমরা ক্ষমতায় গেলে ৬ কোটি প্রান্তিক জনগণকে প্রতি মাসে এক হাজার করে টাকা দিব। কোন পরিবারে যদি ৫ জন সদস্য থাকে, তাহলে তারা পাঁচ হাজার টাকা পাবে। এটা কিন্তু অসম্ভব কিছু না। ধনীদের কোটি টাকা না দিয়ে প্রান্তিক জনগণকে এই টাকা দিলে তা দেশের অর্থনীতিতেই থাকবে, পাচার হবে না। আমরা নিম্নবিত্ত থেকে নিম্ন মধ্যবিত্ত পর্যন্ত চিকিৎসা সেবা বিনামূল্যে দেয়ার ব্যবস্থা করব। শিক্ষার দায়িত্ব রাষ্ট্র নিবে। এসব অলীক কল্পনা মনে করার কারণ নেই। লুটপাট, দূর্নীতি আর টাকা পাচার বন্ধ করতে পারলেই এই সবকিছুই করা সম্ভব। পৌনে ৬ লাখ কোটি টাকার বাজেট থেকে মেগা লুটের মেগা প্রকল্পের চেয়ে জনগণের কল্যাণ আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে যোগদানকারী বিশিষ্ট ব্যক্তিবর্গের নাগরিক ঐক্যে যোগদান উপলক্ষে তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

যোগদানকারীদের মধ্যে বিশিষ্ট রাজনীতিবিদ আব্দুর রউফ মান্নান, মোঃ নূর হোসেন এবং নুরুজ্জামান পাভেল বক্তব্য রাখেন।

নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ারের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, প্রেসিডিয়াম সদস্য জিন্নুর চৌধুরী দিপু, মোফাখখারুল ইসলাম নবাব, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. জাহেদ উর রহমান প্রমুখ।