Home সারাদেশ তালায় বাল্য বিবাহে নিষেধাজ্ঞা

তালায় বাল্য বিবাহে নিষেধাজ্ঞা

34

নজরুল ইসলাম: সাতক্ষীরার তালায় এক কিশোরীর বাল্যবিবাহে নিষেধাজ্ঞা জারি করেছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার (১১ অক্টোবর) ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও তালা উপজেলা নির্বাহী অফিসার প্রশান্ত কুমার বিশ্বাস এ আদেশ জারী করেন। এদিকে উক্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করলে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৫(৩) ধারা মোতাবেক কার্যক্রম গ্রহণ করা হবে বলে জানা গেছে।
তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার বলেন, সম্প্রতি তালা উপজেলার বালিয়াদহ গ্রামের এক কিশোরীল বিয়ে হয় সাতক্ষীরা সদর উপজেলার শিবপুর গ্রামে। খবর পেয়ে মঙ্গলবার তালা উপজেলার মহিলা বিষয়ক অধিদপ্তরের পক্ষ থেকে ঐ কিশোরীসহ তার অভিভাবককে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও তালা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে আনা হয়। এ সময় তিনি কোন বিয়ের কাগজপত্রও দেখাতে পারেননি। এ সময় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী প্রশান্ত কুমার বিশ্বাস উক্ত নিষেধাজ্ঞা জারি করেন। উক্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করলে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৫(৩) ধারা মোতাবেক কার্যক্রম গ্রহণ করা হবে বলে জানা গেছে। এদিকে কিশোরীর অভিভাবকরা এ সময় মুচলেকা প্রদান করেন।
তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস বিষয়টি নিশ্চিত করে বলেন, বাল্যবিবাহ কোনোভাবেই মেনে নেওয়া হবে না। অত্র উপজেলায় বাল্যবিবাহের কোনো ঘটনা ঘটলে সংশ্লিষ্ট পরিবারের অভিভাবক, বর, আয়োজক ও কাজিকে আইনের আওতায় আনা হবে।