Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে সম্প্রীতি সম্মিলন অনুষ্ঠিত

ঢাবিতে সম্প্রীতি সম্মিলন অনুষ্ঠিত

51

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সম্প্রীতির বাংলাদেশ’ শীর্ষক এক সম্প্রীতি সম্মিলন আজ ১৯ ডিসেম্বর সোমবার আরসি মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মিলনের উদ্বোধন করেন।
সম্প্রীতি বাংলাদেশ-এর আহ্বায়ক পীযূষ বন্দোপাধ্যায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. ফাদার তপন ডি রোজারিও, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক নভিক্ষু সুনন্দপ্রিয় এবং রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সহ-সাধারণ সম্পাদক স্বামী দেবধ্যানানন্দ প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন। এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব মুঃ আঃ আউয়াল হাওলাদার, সম্প্রীতি বাংলাদেশ-এর সদস্য-সচিব অধ্যাপক ড. মামুন আল মাহতাব স্বপ্নীল, পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ূয়া এবং গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিশ্বসভ্যতায় যা কিছু অর্জন হয়েছে তা মানবিক মূল্যবোধকে কেন্দ্র করেই হয়েছে। নিজের ধর্মের প্রতি যে ব্যক্তি শ্রদ্ধাশীল সে অন্যের ধর্মকেও শ্রদ্ধা করতে জানে। অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধকে উপজীব্য করেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছি। বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে এবং দেশের সম্প্রীতি ও শান্তি বজায় রাখতে সকল অপশক্তিকে সম্মিলিতভাবে মোকাবেলা করতে হবে। সভ্যতা ও সংস্কৃতির বিকাশ ও উন্নয়নের অপ্রতিরোধ্য গতিকে অব্যাহত রাখতে সমন্বিতভাবে কাজ করার জন্য উপাচার্য সকলের প্রতি আহ্বান জানান।
সম্মেলনে দেশ বরেণ্য শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, ধর্মীয় নেতৃবৃন্দ, শিক্ষক ও শিক্ষার্থী অংশগ্রহণ করেন।