Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে ড. নাজমা জেসমিন চৌধুরী স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

ঢাবিতে ড. নাজমা জেসমিন চৌধুরী স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

42

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের প্রয়াত শিক্ষক ড. নাজমা জেসমিন চৌধুরী স্মরণে ৩০তম স্মারক বক্তৃতা আজ ১২ সেপ্টেম্বর মঙ্গলবার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক নিলুফার সুলতানা ‘বাংলা সর্বনামের সামাজিক ব্যাকরণ’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন। ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এ.বি.এম. রেজাউল করিম ফকির এবং অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য শুভেচ্ছা বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালন করেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মিসেস রূপা চক্রবর্তী। এসময় এমিরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরীসহ ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রয়াত শিক্ষক ড. নাজমা জেসমিন চৌধুরীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বহুমাত্রিক গুণের অধিকারী এই শিক্ষক গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধসহ সাহিত্যের বিভিন্ন শাখায় অনন্য অবদান রেখেছেন। শিশু সংগঠক হিসেবেও তিনি কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। ভাষা ও জ্ঞানের প্রায়োগিক ব্যবহারের উপর উপাচার্য গুরুত্বারোপ করে বলেন, উন্নত সমাজ বিনির্মাণে জ্ঞান-বিজ্ঞানে শিক্ষার্থীদের আলোকিত করতে হবে। গবেষণালব্ধ ও জ্ঞানসমৃদ্ধ একটি প্রবন্ধ উপস্থাপন করায় উপাচার্য স্মারক বক্তাকে আন্তরিক ধন্যবাদ জানান। জ্ঞানের প্রায়োগিক ব্যবহারের মাধ্যমে উদার, নৈতিক, অসাম্প্রদায়িক, মানবিক ও অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে কাজ করার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।
স্মারক বক্তা অধ্যাপক নিলুফার সুলতানা পাশ্চাত্য ভাষাসমূহে সর্বনামের প্রকার ও ব্যবহারের বিভিন্ন দিক তুলে ধরেন।