Home শিক্ষা ও ক্যাম্পাস ঢাবিতে ‘অতিমারী থেকে উত্তরণ ও শিক্ষার টেকসই উন্নয়ন’ শীর্ষক কর্মশালা

ঢাবিতে ‘অতিমারী থেকে উত্তরণ ও শিক্ষার টেকসই উন্নয়ন’ শীর্ষক কর্মশালা

31

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের উদ্যোগে সকল বিভাগের শিক্ষকদের জন্য আজ ৩০ অক্টোবর শনিবার রাজধানীর একটি হোটেলে ‘অতিমারী থেকে উত্তরণ ও শিক্ষার টেকসই উন্নয়ন’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মশালার উদ্বোধন করেন।
কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবদুল বাছির বক্তব্য রাখেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অতিমারী থেকে উত্তরণ ও শিক্ষার টেকসই উন্নয়ন পরস্পরের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। অতিমারীর কারণে শিক্ষার্থীদের লেখা-পড়ার ক্ষতি পুষিয়ে নিতে এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) অর্জনের লক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে সময় সাশ্রয়ী কর্মসূচি হিসেবে ‘Loss Recovery Plan’ প্রণয়ন করেছে। এই ‘Loss Recovery Plan’ বাস্তবায়নে কর্মকৌশল নির্ধারণের জন্য তিনি শিক্ষক, গবেষকসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
কর্মশালার ১ম অধিবেশনে ‘Post-Pandemic Strategies for the Faculty of Arts’ বিষয়ে ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৈয়দ শাহরিয়ার রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ কে এম খাদেমুল হক এবং দর্শন বিভাগের অধ্যাপক ড. এ কে এম হারুনার রশীদ বক্তব্য রাখেন।
কর্মশালার ২য় অধিবেশন ও সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে ‘SDGs and Bangladesh: Updates and Upbeats’ বিষয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ এবং ইংরেজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেভিন ফরিদা বক্তব্য রাখেন। কর্মশালা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।