Home জাতীয় ঢাকায় চা-শ্রমিকদের শ্রম ভবন ঘেরাও

ঢাকায় চা-শ্রমিকদের শ্রম ভবন ঘেরাও

41

বকেয়া পরিশোধ ও ৫শ টাকা দৈনিক মজুরি ঘোষণার দাবি

স্টাফ রিপোটার: বকেয়া ৩১ হাজার ৫ শত টাকা পরিশোধ, দৈনিক মজুরি ৫০০ টাকা নির্ধারণ ও ভূমির অধিকারসহ ১০ দফা দাবিতে চা-শ্রমিকরা আজ ৩০ জুলাই রবিবার বেলা ১১টায় ঢাকার শ্রম ভবন ঘেরাও করেছে। ঘেরাও সমাবেশে বক্তব্যে চা-শ্রমিক নেতৃবৃন্দ বলেন, দেশের সবচেয়ে নিম্ন মজুরিতে কাজ করা শ্রমিকদের কথা কেউ মনে রাখে না। শ্রমিকরা যখন দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার পর আন্দোলনে নামে তখন সরকারের শীর্ষ পর্যায় থেকে শুরু করে মালিকপক্ষ তাৎক্ষণিকভাবে যেসব আশ্বাস ও চুক্তিবদ্ধ হন, কয়েকদিন যেতে না যেতেই তারা সেসব ভুলে যান।
বক্তারা বলেন, গত ১ মার্চ ত্রি-পক্ষীয় চুক্তির মাধ্যমে মাত্র ১১ হাজার টাকা ৩ কিস্তিতে প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বক্তারা বলেন, শ্রমিকদের বকেয়া পাওনা বঞ্চিত করার চক্রান্তের বিরুদ্ধে বাগানে বাগানে তীব্র ক্ষোভ পুঞ্জীভূত হয়েছে। অবিলম্বে পূর্ণ বকেয়া পরিশোধ করা না হলে বাগানে বাগানে শ্রমিকের ক্ষোভ বিস্ফোরণে রূপান্তরিত হবে। ঘেরাও সমাবেশ থেকে নেতৃবৃন্দ শ্রমিকের দুর্দশা লাঘব ও সুষ্ঠু শ্রম পরিবেশ বজায় রাখার স্বার্থে কালবিলম্ব না করে পূর্ণ বকেয়া পরিশোধের দাবি জানান।
সিলেট-মৌলভীবাজার-হবিগঞ্জের ৬টি ভ্যালির প্রায় ৭০টি চা-বাগানের প্রতিনিধিগণ আজ বেলা ১১টায় রাজধানীর পুরানা পল্টন মোড় থেকে মিছিল করে বিজয়নগরে অবস্থিত শ্রমভবন ঘেরাও করে। ঘেরাও সমাবেশে সভাপতিত্ব করেন চা-শ্রমিকের ১০ দফা দাবি বাস্তবায়ন সংগ্রাম কমিটির আহŸায়ক, খাদিম চা-বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি সবুজ তাঁতী। এসময় বক্তব্য রাখেন সংগ্রাম কমিটির উপদেষ্টা আবদুল্লাহ ক্বাফী রতন, সমন্বয়ক এস এম শুভ, সংগ্রাম কমিটির অন্যতম সদস্য, গাজীপুর চা-বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি অশোক কুমার গোয়ালা, মমিনছড়া চা-বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি লিটন মৃধা, ডালুছড়া চা-বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি বর্মা মৃধা, আজগড়াবাদ চা-বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি রতন ওড়াং, ইটা চা-বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি নূর আলম, কালিটি চা-বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক উত্তর কালোয়ার, সংগ্রাম কমিটির অন্যতম সদস্য বিশ্বজিৎ দাস, কৃষ্ণ দাস অলমিক, সন্ধ্যা রাণী ভৌমিক, বকুল ভৌমিক, গাজীপুর চা-বাগান পঞ্চায়েত কমিটির সাবেক সভাপতি রামদাস দোসাইদ নানকা, অনিমা অলমিক, বুরজান চা-কারখানা পঞ্চায়েত কমিটির সভাপতি বিলাস ব্যানার্জি, মালনিছড়া চা-বচাগান পঞ্চায়েত কমিটির সাবেক সভাপতি জিতেন সবর, গৌরী রাণী, সংগ্রাম কমিটির সংগঠক প্রণব কুমার দেব, মণীষা ওয়াহিদ প্রমুখ।
একটি প্রতিনিধি দল শ্রম অধিদপ্তরের মহা-পরিচালক বরাবর চা-শ্রমিকদের ১০ দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটির স্মারকলিপি প্রদান করে। এসময় শ্রম অধিদপ্তরের পরিচালক মুহাম্মদ নাসির উদ্দিন, মৌলভীবাজার বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ নাহিদুল ইসলাম প্রতিনিধি দলের কাছে শ্রমিকদের দাবি যথাযথ কর্তৃপক্ষের কাছে উপস্থাপন ও বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন।
আজ রবিবার বিকেল ৪টায় ঢাকার শাহবাগ চত্বরে চা-শ্রমিকদের ১০ দফার সমর্থনে সংহতি সমাবেশ অনুষ্ঠিত হবে। সংহতি সমাবেশে ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, বর্ষীয়ান শ্রমিকনেতা মনজুরুল আহসান খান, বর্ষীয়ান রাজনীতিবিদ ও সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, প্রথিতযশা অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক এম এম আকাশসহ দেশের শীর্ষ বুদ্ধিজীবী, বিভিন্ন শ্রেণিপেশা ও সাংস্কৃতিক আন্দোলনের নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।