Home আন্তর্জাতিক টেকসই ও সহনশীল শহর গড়তে একযোগে কাজ করতে হবে: জাতিসংঘ মহাসচিব

টেকসই ও সহনশীল শহর গড়তে একযোগে কাজ করতে হবে: জাতিসংঘ মহাসচিব

50

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ব শহর দিবস উপলক্ষে
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ৩১ অক্টোবর ২০২৩ এক বাণীতে বলেছেন,
টেকসই উন্নয়নে শহর–নগরগুলো যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে, তা অনুধাবনের উপযুক্ত সময় হল বিশ্ব শহর দিবস।

অর্থনৈতিক অগ্রগতি ও উদ্ভাবন হলো এজেন্ডা–২০৩০ এবং টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের চাবিকাঠি। আর এসব অগ্রগতি ও উদ্ভাবনের মূল চালিকাশক্তি হলো শহর–নগর। জলবায়ু সংকট থেকে শুরু করে ক্রমবর্ধমান অসমতা ও রাজনৈতিক মেরুকরণসহ আজকের জটিল চ্যালেঞ্জগুলোর অগ্রভাগেও আছে শহর–নগর।

অবকাঠামো, সুলভ আবাসন, কার্যকর পরিবহন ও সামাজিক সেবার চাহিদা দিনে দিনে ব্যাপক হারে বাড়লেও, স্থানীয় কর্তৃপক্ষকে এসব চাহিদা মোকাবিলা করতে হচ্ছে সীমিত সম্পদ নিয়েই।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো টেকসই নগর উন্নয়নে অর্থায়ন। এই প্রতিপাদ্য কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছে।

টেকসই ও সহনশীল শহর গড়তে অর্থায়নের জন্য সরকার, আন্তর্জাতিক সংস্থা, বেসরকারি খাত ও নাগরিক সমাজকে অবশ্যই একযোগে কাজ করতে হবে।

আমি বৈশ্বিক পর্যায়ে সুষম আর্থিক সমাধানের পক্ষে জোর প্রচারণা চালিয়ে আসছি। অভিনব ও বিভিন্ন উৎস থেকে অর্থায়ন সংগ্রহের মাধ্যমে স্থানীয় পর্যায়ে আর্থিক কৌশলকে সুসংহত করতে হবে। সেই কৌশল হতে হবে জলবায়ুবান্ধব, অন্তর্ভূক্তিমূলক ও ন্যায়সঙ্গত।

আমি সম্প্রতি স্থানীয় ও আঞ্চলিক সরকার বিষয়ক পরামর্শক গ্রুপ প্রতিষ্ঠা করেছি। যেহেতু আমরা আগামী বছর ‘ভবিষ্যতের জন্য সম্মেলন’ আয়োজন করতে চলেছি, কাজেই এই গ্রুপ টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নে সমন্বয়কে জোরদার করবে এবং নগর ও অঞ্চলের কণ্ঠস্বর যেন বিশ্বমঞ্চে শোনা যায়, তা নিশ্চিত করবে।

বিশ্ব শহর দিবস উদযাপনের এই সময়ে আসুন আমরা নগরাঞ্চলের জন্য একেযাগে কাজ করার বিষয়টি নিশ্চিত করি।
কারণ, নগরাঞ্চল কেবল অগ্রগতির চালিকাশক্তিই নয়, সবার জন্য স্থিতিশীলতা, পুনরুদ্ধার ও সমৃদ্ধির দিকনির্দেশক।