Home খেলা টি-২০ বিশ্বকাপ: উদ্বোধনী খেলবে বাংলাদেশ

টি-২০ বিশ্বকাপ: উদ্বোধনী খেলবে বাংলাদেশ

57

ডেস্ক রিপোর্ট: অক্টোবরে অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপে উদ্বোধনী দিনই মাঠে খেলবে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আজ সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠেয় আসন্ন টি-২০ বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে। আগামী ১৭ অক্টোবর থেকে টি-২০ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্ট শুরু হবে। বাছাই পর্বের রাউন্ডে প্রথম দিনই মাঠে নামবে বাংলাদেশ। ১৪ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে টি-টুয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের। ফাইনাল হবে দুবাইয়ে।
ভারতে টি-টুয়েন্টি বিশ্বকাপ হবার কথা থাকলেও করোনার কারণে আগামী আসরটি মরুর দেশে অনুষ্ঠিত হবে।
টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব :
বাছাই পর্ব দিয়ে শুরু হবে টি-টুয়েন্টি বিশ্বকাপ। বাছাই পর্বের দু’টি গ্রুপে আটটি দল রয়েছে। ‘এ’ গ্রুপে খেলবে শ্রীলংকা, আয়ারল্যান্ড, নামিবিয়া ও নেদারল্যান্ডস। বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড।
১৭ অক্টোবর থেকে বাছাই পর্ব দিয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর শুরু হবে। প্রথম দিনই মাঠে নামবে বাংলাদেশ। দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা। বাংলাদেশের পরের ম্যাচ ১৯ অক্টোবর। প্রতিপক্ষ ওমান। প্রথম দুই ম্যাচ হবে বাংলাদেশ সময় রাত আটটায়। ২১ অক্টোবর বাংলাদেশ সময় বিকেল ৪টায় পাপুয়া নিউগিনির বিপক্ষে বাছাই পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। টাইগারদের সবগুলো ম্যাচ হবে ওমানে।
বাছাই পর্বের দু’গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’টি করে দল সুপার-১২র টিকিট পাবে। সেখানে থাকবে আটটি দল। মোট ১২ দল নিয়ে হবে সুপার-১২র পর্ব। সুপার-১২তে খেলতে হলে বাছাই পর্ব পেরোতে হবে বাংলাদেশকে।
বাছাই পর্বের দু’গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’টি করে দল সুপার-১২র টিকিট পাবে। সেখানে থাকবে আটটি দল। মোট ১২ দল নিয়ে হবে সুপার-১২র পর্ব। সুপার-১২তে খেলতে হলে বাছাই পর্ব পেরোতে হবে বাংলাদেশকে।
সুপার-১২ :
গ্রুপ-১ গ্রুপ-২ দুই ভাগে বিভক্ত হয়ে খেলবে শীর্ষ ১২ দল। গ্রুপ-১তে আছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। এই চারটি দলের সাথে বাছাই পর্বের দু’টি দল যোগ হবে।
গ্রুপ-২তে আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান। এই চারটি দলের সাথে বাছাই পর্বের দু’টি দল যোগ হবে।
২৩ অক্টোবর থেকে শুরু হবে সুপার-১২এর লড়াই। দিনের প্রথম ম্যাচে আবু ধাবিতে খেলবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। আর দুবাইয়ে দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড।
পরের দিন বিশ্বকাপের সবচেয়ে আর্কষনীয় ম্যাচ, ভারত-পাকিস্তানের। দুবাইয়ে দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিন্দ্বন্দি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।
৮ নভেম্বর শেষ হবে সুপার-১২এর খেলা। সুপার-১২এ দুই গ্রুপে পয়েন্ট টেবিলের সেরা চার দল সেমিফাইনালের টিকিট পাবে।
সেমিফাইনাল :
১০ ও ১১ নভেম্বর হবে দু’টি সেমিফাইনাল। প্রথম সেমি হবে আবু ধাবিতে, দ্বিতীয়টি হবে দুবাইয়ে।
১৪ নভেম্বর হবে ফাইনাল। দুবাইয়ে ফাইনাল ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। ফাইনালের জ
টি-টুয়েন্টি বিশ্বকাপে বাছাই পর্বে বাংলাদেশ ম্যাচের সূচি :
১৭ অক্টোবর : বাংলাদেশ-স্কটল্যান্ড (বাংলাদেশ সময় রাত ৮টা)
১৯ অক্টোবর : বাংলাদেশ-ওমান (বাংলাদেশ সময় রাত ৮টা)
২১ অক্টোবর : বাংলাদেশ-পাপুয়া নিউগিনি (বাংলাদেশ সময় বিকেল ৪টা)