Home সারাদেশ জ্যোতিষ জ্ঞান চাকমার বাগান বেদখলের চেষ্টার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন

জ্যোতিষ জ্ঞান চাকমার বাগান বেদখলের চেষ্টার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন

37

চট্টগ্রাম অফিস: খাগড়াছড়ি সদরে সেটলার বাঙালি কর্তৃক জ্যোতিষ জ্ঞান চাকমার ফলজ বাগান বেদখলের ষড়যন্ত্র ও বাগান বাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদে এবং ঘটনায় জড়িতদের গ্রেফতারপূর্বক বিচারের দাবিতে খাগড়াছড়ি শহরে মানববন্ধন করেছে খাগড়াছড়ি সদর এলাকার পাহাড়িরা।

আজ বুধবার ১৬ই নভেম্বর সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি সদর উপজেলা কার্যালয়ের গেইটের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ঘন্টাব্যাপী মানববন্ধনে খাগড়াছড়ি এলাকাবাসীর পক্ষে থেকে ভুক্তভোগী জ্যোতিষ জ্ঞান চাকমা, জলি মং মারমা ও প্রণব চাকমা বক্তব্য প্রদান করেন।

ভুক্তভোগী জ্যোতিষ জ্ঞান চাকমা বলেন, গত ১৩ নভেম্বর বহিরাগত সেটলার বাঙালি জসীম উদ্দিন, শহীন গংরা খাগড়াছড়ি সদর উপজেলার পেরাছড়া ইউনিয়নের বিজিবি সেক্টর হেডকোয়ার্টারের পাশে আমার সৃজিত মিশ্র ফলজ বাগানের বিভিন্ন ফলজ গাছ কেটে ধ্বংস করেছে এবং বাগানের একটি খামার ঘরে অগ্নিসংযোগ ও আরেকটি ঘর ভাংচুর করেছে। এছাড়াও আমার বাগানের পাশে চুঙ্কু চাকমার বাগানেও চারা কেটে ধ্বংস করে দিয়েছে। এই ঘটনার পর আমি ঘটনার জড়িতদের বিরুদ্ধে খাগড়াছড়ি সদর থানায় হাজির হয়ে মামলা করতে চাইলে উপর মহলের চাপ রয়েছে অজুহাতে থানা পুলিশ মামলা গ্রহণ করেনি।

তিনি আরো বলেন, দুর্বত্ত ভূমিদস্যুরা একদিকে আমার বাগান কেটে ধ্বংস করে আমাকে আর্থিকভাবে ক্ষতি করেছে, অন্যদিকে আমার চলাফেরার নজরদারি রেখেছে। আইনি আশ্রয় নিতে চাইলেও প্রশাসনের কাছ থেকে সেভাবে আশাব্যঞ্জক সহযোগীতা পাইনি। আমি এখন অসহায় ও চরম নিরাপত্তাহীনতায় ভুগছি।

বাগানের জায়গাটি বেদখল করতে এমন ষড়যন্ত্র চালানো হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, গত ৩-৪ মাস আগে কুমিল্লাটিলার বাসিন্দা জসীম উদ্দিন আমার কাছ থেকে পঞ্চাশ হাজার টাকা চাঁদা দাবি করেছিল। আমি তা দিতে অস্বীকৃতি জানানো পর গত ২৭ অক্টোবর ২০২২ আমার দখলীয় জায়গাটি তার দাবি করে আমার বাগানে জঙ্গল কাটা শুরু করে। আমি তাদেরকে বাধা দিলে আমাকে সেদিন অকথ্য ভাষায় গালিগালাজ করে। এই ঘটনার পর গত ১১ নভেম্বর ২০২২ সকাল আনুমানিক ৮ টার সময় ভূমিদস্যু মো. শাহিন, মো. রনজু, আব্দুর রাজ্জাক, আল আমিনসহ অজ্ঞাতনামা ০৭/০৮ জন আমার বাগানে প্রবেশ করে আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে। তারা আমাকে জমির দখল ছেড়ে দেওয়াসহ আমার ঘর (খামার ঘর) পুড়িয়ে দেওয়ার হুমকি প্রদান করে চলে যায়।

সমাবেশ থেকে বক্তারা, ফলজ বাগান কেটে দেওয়া ও বাগান বাড়িতে অগ্নিসংযোগ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা অবিলম্বে খাগড়াছড়িতে ফলজ বাগান কেটে দেওয়ার ঘটনার সাথে জড়িত শাহিন, জসীম উদ্দিন গংদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি, বাগান বেদখলের ষড়যন্ত্র বন্ধ করা ও ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান।