Home সারাদেশ জ্ঞানের আলো ছড়াচ্ছে সামাজিক সংগঠন অক্সিজেন

জ্ঞানের আলো ছড়াচ্ছে সামাজিক সংগঠন অক্সিজেন

64

আবদুল্লাহ আল নোমান, ঠাকুরগাঁও প্রতিনিধি: কালস্রোতে সব কিছু হারিয়ে গেলেও গ্রন্থাগার মানুষের জীবনে এক শাশ্বত আলোক উৎস। মানুষের অগ্রগতিতে পাঠাগার এক আলোক দিশারী। সভ্য মানুষের জ্ঞান পিপাসার চিরন্তন আধার পাঠাগার। পাঠাগার মানুষের আকাঙ্খায় একটি আলোকিত রত্মাভারের মতো। সেখান থেকে একটি একটি করে নিটোল রত্ন তুলে সে নিজেকে সম্পদশালী বলে প্রতিপন্ন করে এবং নিজেকে আলোকিত করে। তাই আলোকিত মানুষ তৈরিতে পাঠাগারের বিকল্প নেই। সেই চেতনার জায়গা থেকে এমনি একটি পাঠাগার গড়ে উঠেছে ঠাকুরগাঁওয়ের সীমান্তবর্তী এলাকা হরিপুর উপজেলার বটতলীতে। স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন “অক্সিজেন” ২৬ শে মার্চ ২০২০ সালে “অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র” নামে একটি গণ-পাঠাগার প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই ধীরে‌ ধীরে বাড়তে থাকে এ গণ-পাঠাগারের সদস্য সংখ্যা। বর্তমান অক্সিজেন সংগঠনের জ্ঞান সমৃদ্ধ এ পাঠাগারে ৭৫ জন সদস্য রয়েছে যাদের মধ্যে বেশির ভাগই ছাত্র। তাদের প্রতিদিনের আড্ডা হয় বই পড়া ও পাঠাগারের পেপার এর টেবিলে। জানা যায়, অক্সিজেন সংগঠন টি ২৬ শে মার্চ ২০১৭ সালে মোজাহেদুর ইসলাম ইমন নামে এক তরুণ উদ্যোক্তার হাত ধরে – জনসচেতনতা, মাদকমুক্ত সমাজ,পরিবেশের ভারসাম্য রক্ষা,প্রাকৃতিক সম্পদ রক্ষা,টেকসই উন্নয়ন, সাম্প্রদায়িক সম্প্রতি, নারীর ক্ষমতায়ন, যৌতুক ও বাল্যবিবাহ প্রতিরোধ,তরুণ মেধাবী নেতৃত্ব, সাংস্কৃতিক আন্দোলন গড়ে উঠছে। ইতিমধ্যে হরিপুর উপজেলায় ব্যাপক সাড়া ফেলেছে অক্সিজেন নামের সামাজিক সংগঠনটির।

অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র গণ পাঠাগারে বই পড়তে আসা রুবেল নামে এক স্কুল ছাত্র জানান, স্কুলের পড়া লেখার পাশাপাশি তিনি পাঠাগারে প্রতিনিয়ত বই পড়তে আসেন। পাঠাগার থেকে বঙ্গবন্ধুর আত্মজীবনী সম্পর্কে জেনেছেন সে। এছাড়াও বিভিন্ন ধরণের বই পড়ে জ্ঞান অর্জন করছে সে।

ষাটোর্ধ্ব বয়সী বই প্রেমী সাদেকুল ইসলাম দর্জি জানান, কাপড় সেলাইয়ের কাজের ফাঁকে সময় পেলেই ওই পাঠাগারে গিয়ে বই পড়েন তিনি। শুরুতে অনেকের আগ্রহ না থাকলেও এখন তাকে দেখে তরুণ প্রজন্মের শিক্ষার্থীরাও বই পড়তে যায় সেখানে। পাঠাগারটি পাঠকদের সমৃদ্ধিতে ব্যাপক ভূমিকা পালন করছে বলেও জানান তিনি।

অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র গণ পাঠাগারের সভাপতি মোজাহেদুল ইসলাম জানান, সীমান্তবর্তী অবহেলিত হরিপুর উপজেলা গাছ দিয়ে লাল সবুজ গড়ে তোলার বিভিন্ন ধরণের কার্যক্রম পরিচালনা করছেন সংগঠনের ৭৫ জন সদস্য। এছাড়াও তাদের গড়ে তোলা একমাত্র পাঠাগারটি সাধারণ শিক্ষার্থীদের জ্ঞান অর্জনে ব্যাপক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র গণ পাঠাগারের পৃষ্ঠপোষক ও উপজেলা চেয়ারম্যান জিয়াউল হাসান মুকুল বলেন, অক্সিজেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কাজের পাশাপাশি জ্ঞান বৃদ্ধির কাজ করছে। তাদের কার্যক্রম আরও ব্যাপক সম্প্রসারিত করার জন্য সকলের এগিয়ে আসা দরকার।