Home প্রচ্ছদ জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

49

ডেস্ক রিপোর্ট:: সাবেক রাষ্ট্রপতি, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে বিএনপি দেশব্যাপী এক সপ্তাহব্যাপী কর্মসূচি পালন করবে।

কর্মসূচিতে আজ সোমবার দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন,নেতাকর্মীদের কালো ব্যাজ ধারণ। বেলা ১১টায় দলের মহাসচিবসহ জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পার্ঘ অর্পণ ও মাজার জিয়ারত করবেন। এর পরপরই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠন পর্যায়ক্রমে পুষ্পার্ঘ অর্পণ ও মাজার জিয়ারত করবে। দেশব্যাপী বিএনপি ও অঙ্গসংগঠনসমূহ সাত দিন ধরে এই মৃত্যুবার্ষিকী পালন করবে।

১৯৭১ সালের ২৬ মার্চ পাকিস্তান সেনাবহিনীর মেজর জিয়াউর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।

তিনি মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। যুদ্ধে অসামান্য বীরত্বের জন্য সরকার তাকে বীর উত্তম উপাধিতে ভূষিত করে।

রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে বাংলাদেশ সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নির্মমভাবে শহীদ হন।