Home রাজনীতি জামায়াতের নিবন্ধন ফিরে পাওয়া সম্ভব নয়

জামায়াতের নিবন্ধন ফিরে পাওয়া সম্ভব নয়

41

আদালতের আদেশ ছাড়া

ডেস্ক রিপোর্ট: আদালতের আদেশ ছাড়া জামায়াতের নিবন্ধন ফিরে পাওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন, নির্বাচন কমিশনার মো. আলমগীর। এছাড়া ভিন্ন নাম দিয়ে এলেও মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর নিবন্ধন পাওয়ার সুযোগ নেই। সোমবার (২৯ আগস্ট) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

ইসি আলমগীর বলেন, যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন উচ্চ আদালতের আদেশে বাতিল হয়েছে। তাই ওই দলের ব্যক্তিরা ভিন্ন নামে আবেদন করলেও নিবন্ধন পাওয়ার সুযোগ নেই। অবশ্য আদালত কোনও আদেশ দিলে ভিন্ন কথা। সে আদেশ মানতে হবে।

জানা যায়, ২০০৮ সালের ৪ নভেম্বর জামায়াতে ইসলামীকে নিবন্ধন দেওয়া হয়েছিল। দলটির নিবন্ধন নম্বর ছিল ১৪। উচ্চ আদালতে এক রিটের প্রেক্ষিতে ২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করা হয়। পরে ২৯ অক্টোবর ২০১৮ সালে গেজেট হয়। তবে, উচ্চ আদালতে অবৈধ ঘোষিত দলটি এই রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। যা এখনও নিস্পত্তি হয় নি।

ভিন্ন নামে নিবন্ধন পাওয়ার সুযোগ আছে কি না এমন প্রশ্নের উত্তরে এই কমিশনার বলেন, অন্য নামে হলেও তো জিনিস তো একই। দলের গঠনতন্ত্র যদি আমাদের সংবিধানের সঙ্গে অসংগতিপূর্ণ হয়, তাহলে তো কোনও সুযোগ

নতুন দল সম্পর্কে জানতে গোয়েন্দা সংস্থার কাছ থেকে তদন্ত রিপোর্ট নেওয়া হয় কি না এমন প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, গোয়েন্দা সংস্থা নয়; আইনে আছে তদন্ত করবেন আমাদের কর্মকর্তারাই।

ইভিএমে কারচুপি নিয়ে সুশাসনের জন্য নাগরিকের বক্তব্যের পরিপ্রেক্ষিতে আলমগীর বলেন, যে বলছে তাকে প্রমাণ দিতে হবে। উনি যদি আমাদের কাছে এসে দেখতে চান, জানতে চান, আমার উত্তর দেবো। উনি যদি প্রমাণ দিতে পারেন, তাহলে ইভিএমে নির্বাচন বাতিল করে দেবো। এর বাইরে কে কী বললো, তা দেখে তো আমরা সিদ্ধান্ত নিতে পারি না।
আমাদের সময়.কম