Home জাতীয় পরিবেশবাদী সংগঠন ‘পরিজা’র আত্মপ্রকাশ: সভাপতি সোবহান, সাধারণ সম্পাদক উজ্জ্বল

পরিবেশবাদী সংগঠন ‘পরিজা’র আত্মপ্রকাশ: সভাপতি সোবহান, সাধারণ সম্পাদক উজ্জ্বল

27

ডেস্ক রিপোর্ট: প্রকৃতি, পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা এবং টেকসই উন্নয়নে আত্মপ্রকাশ করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘পরিবেশ ও জলবায়ু পরিবর্তন আন্দোলন (পরিজা)’। পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক প্রকৌশলী মো. আবদুস সোবহানকে সভাপতি ও পরিবেশবাদী পত্রিকা পরিবেশ বার্তার সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জলকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) পরিজা’র সাধারণ সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমাজের বিভিন্ন পেশার বিশেষ করে পরিবেশ আন্দোলন কর্মী, সমাজকর্মী, শিক্ষাবিদ, গবেষক, আইনজীবী, সাংবাদিক এবং সংস্কৃতি কর্মীদের অংশগ্রহণে আলোচনার মধ্য দিয়ে পহেলা ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দে যাত্রা শুরু করে ‘পরিজা’।

‘পরিজা’র উদ্দেশ্য সম্পর্কে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সীমিত আয়তনের জনবহুল এদেশে প্রাকৃতিক সম্পদের উপর চাপ প্রতিনিয়ত বাড়ছে। বিপুল জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়নে গৃহীত কার্যক্রম পরিবেশের বিভিন্ন উপাদান-সাগর, নদী, খাল, বিল, ভূগর্ভস্থ পানি, কৃষি ভূমি, পাহাড়, বনাঞ্চল, বায়ুকে দূষিত করে চলেছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব দূষণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করছে। জলবায়ু পরিবর্তনের গতি প্রকৃতি বিজ্ঞানীদের ভবিষ্যদ্বাণীকে ভুল প্রমাণিত করে দ্রুত গতিতে এগিয়ে চলেছে। যার ফলশ্রুতিতে অন্যতম ক্ষতিগ্রস্থ দেশ বাংলাদেশসহ সারা বিশ্ব আজ হুকির সম্মুখীন। পরিজা এসকল পরিস্থিতিকে ধারণ করে একটি কার্যকর পরিবেশ আন্দোলন গড়ে তুলতে বদ্ধপরিকর। আগামী দিনে এদেশের সকল সচেতন মানুষকে সঙ্গে নিয়ে একটি কার্যকর পরিবেশ আন্দোলন গড়ে তোলাই আমাদের চূড়ান্ত লক্ষ্য।