Home সারাদেশ জামালপুর পৌরসভায় ফুটপাত দখলমুক্ত করার অভিযান

জামালপুর পৌরসভায় ফুটপাত দখলমুক্ত করার অভিযান

16

সুমন আদিিত্য,জামালপুর প্রতিনিধিঃ শহরের ফুটপাতগুলিতে অবৈধ স্থাপনা, দোকান, সাইনবোর্ড উচ্ছেদ করে দখলমুক্ত করার অভিযান পরিচালনা করেন জামালপুর পৌরসভা।

রবিবার (১৪ জানুয়ারী) দুপুরে চারজন কাউন্সিলরের নেতৃত্বে জামালপুর পৌরসভার প্রধান সড়কে এই অভিযান পরিচালনা করা হয়।

সরজমিনে দেখা যায়, শহরের তমালতলায় কথাকলি মার্কেটে বুলডোজার দিয়ে অবৈধ স্থাপনা এবং দোকান উচ্ছেদ করে পরিস্কার করে আবর্জনা গাড়ীতে উঠানো হচ্ছে। দয়াময়ী মোড়েও চা-পানের দোকান ভেঙ্গে দেওয়া হচ্ছে।

অভিযান পরিচালনার দায়িত্বে থাকা ৫ নং ওয়ার্ড কাউন্সিলর রাজিব সিংহ সাহা বলেন, আমাদের এই অভিযান শুরু করার পূর্বে আমরা পৌরসভা থেকে শহরে মাইকিং করেছি। এই সময়ের মধ্যে যেহেতু ফুটপাতে থাকা হকারা তাদের দোকান-পাট সরিয়ে নেয়নি তাই আমরা পৌরসভা থেকে এই অভিযান শুরু করেছি। এই অভিযান সবসময় চলবে। পূনরায় দখল করলে পৌরসভা থেকে আবার উচ্ছেদ অভিযান চালানো হবে। অতএব, এবার আর ফুটপাত দখল করার সুযোগ নেই।

এই অভিযানে থাকা পৌরসভার বাজার পরিদর্শন সুমন বলেন, ফুটপাতে এই দোকানগুলি হওয়ার কারনে আবর্জনা আটকে থাকা ড্রেন-নর্দমা পরিস্কার করতে খুব সমস্যা হয় ফলে শহরে জলাবদ্ধতা দেখা দেয়। আমাদের এই অভিযানের অন্যতম কারন এটি।

ফুটপাতে থাকা হকারা জানান, আমাদের এখান থেকে উঠিয়ে দিলে আমরা কি করে চলবো? অন্য কোথায় ব্যবস্থা করে ফুটপাত থেকে আমাদের উঠানো দরকার ছিল। তানা হলে দুইদিন দোকান বন্ধ রেখে আবার দোকান নিয়ে বসবো এখানে। পৌরসভা থেকে এভাবে প্রতিবছরই উঠিয়ে দেয় আমাদের আবার চার পাঁচদিন পরে দোকান নিয়ে বসি। এভাবেই চলছে আমাদের জীবন। আমাদের জন্য একটা স্থায়ী ব্যবস্থা না করে প্রতিবছর খালি উচ্ছেদ করে।