Home জাতীয় জামালপুরে জলবায়ু বিষয়ে সনাকের মানববন্ধন

জামালপুরে জলবায়ু বিষয়ে সনাকের মানববন্ধন

58

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ “আর নয় কয়লা ভিত্তিক জালানী” এই প্রতিপাদ্য সামনে রেখে টিআইবি’র সহযোগিতায় সচেতন নাগরিক কমিটি(সনাক),জামালপুর জেলা শাখার উদ্যোগে ৩১ অক্টোবর সকাল ১০ টায় দয়াময়ী মোড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আজ যুক্তরাষ্ট্রের গ্লাসগোতে শুরু হতে যাচ্ছে জলবায়ু সম্মেলন(কপ-২৬)এই প্রেক্ষাপটকে সামনে রেখে সারা বাংলাদেশের মত জামালপুরেও সচেতন নাগরিক কমিটি(সনাক) এই মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে ধারনাপত্র পাঠ করেন সনাক ইয়েস গ্রুপের সদস্য আফিফা আফসানা।

সনাক জামালপুরের সভাপতি অজয় কুমার পালের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জামালপুর পরিবেশ রক্ষা আন্দোলনের সভাপতি,সাংবাদিক ও মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম,জামালপুর জেলা প্রেসক্লাব ও জামালপুর লালন একাডেমীর সভাপতি এড.ইউসুফ আলী,প্রকৃতি ও মানুষের সমন্নয়কারী সুমন মাহমুদ,ব্র্যাক জামালপুর সমন্নয়কারী মনির হোসেন খান,সনাক জামালপুর জেলা শাখার সহ-সভাপতি অধ্যাপক কায়েদ-উজ-জামান

মানববন্ধনে বক্তারা বলেন,কয়লাভিত্তিক জ্বালানি ব্যবহার বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানি প্রসার ও প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবিতে টিআইবি সনাক সারাদেশে মানববন্ধন করছে। বিশ্বে সবচেয়ে বেশি গ্রিনহাউজ গ্যাস নির্গমনকারী দেশের তালিকায় সবার উপরে রয়েছে চীন আর যুক্তরাষ্ট্র।জলবায়ু সঙ্কট মোকাবেলায় কার্বন গ্যাস নির্গমন কমানোর কোনো উদ্যোগই সফল হবে না, যদি এই দুটো দেশকে কার্যকরভাবে সম্পৃক্ত করা না যায়। পৃথিবীতে সবচেয়ে বেশি কার্বন নিঃসরন করছে উন্নত দেশগুলি কিন্তু সবচেয়ে ক্ষতির শিকার হচ্ছে গরীব দেশগুলি এবং বাংলাদেশের মত দেশ। জলবায়ুর সবচেয়ে বেশি ক্ষতি করছে কয়লা অতএব কয়লা ভিত্তিক জ্বালানি বন্ধ করতে হবে। সারাদেশে শতশত অনুমোদনহীন ইটের ভাটা রয়েছে এগুলি বন্ধ করতে হবে।