Home শিক্ষা ও ক্যাম্পাস জাবি শিক্ষার্থীর জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জন

জাবি শিক্ষার্থীর জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জন

74

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের শিক্ষার্থী ‘‘বিজ্ঞানপ্রিয়’’ নামের শীর্ষস্থানীয় বিজ্ঞানভিত্তিক অনলাইন প্ল্যাটফর্মের জন্য শনিবার ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২২’ অর্জন করেছেন।

মুহম্মদ শাওন মাহমুদ, একজন পদার্থবিদ্যা বিভাগের স্নাতকোত্তর ছাত্র এবং একজন তরুণ উদ্যোক্তা, ৪ ডিসেম্বর, ২০২১-এ প্ল্যাটফর্মটি প্রতিষ্ঠা করেন এবং এটি বর্তমানে বাংলাদেশের বৃহত্তম বিজ্ঞান-ভিত্তিক অনলাইন শিক্ষা প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি।

ইভেন্টের ষষ্ঠ আসরে পাঁচটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে দশটি যুব সংগঠন।

সংস্কৃতি ও যোগাযোগ বিভাগে ইয়াং বাংলা অ্যাওয়ার্ড ২০২২ পেয়েছেন ‘বিজ্ঞানপ্রিয়’-এর প্রতিষ্ঠাতা মুহাম্মদ শাওন মাহমুদ।

সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে শাওন ও অন্যান্য বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা ও সিআরআই চেয়ারপারসনের সজীব ওয়াজেদ জয়।

পুরস্কৃত হওয়ার পর প্রথমে মন্তব্য করেন শাওন।

তিনি বলেন, “আমরা (তাঁর দল) যাত্রা শুরু করার সময় অনেক বাধার সম্মুখীন হয়েছিলাম কিন্তু এই ধরনের সংবর্ধনা অনুষ্ঠান আমাদের পথচলাকে সহজ করে দেয়। আমরা দেশের জনগণের মধ্যে বিজ্ঞান শিক্ষাকে প্রতিষ্ঠিত করার জন্য সাগ্রহে চেষ্টা করছি।”

” বিজ্ঞান প্রিয়” -এর সূচনা থেকেই, এটি সারা দেশে শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক সাক্ষরতা, কার্যকর বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত সম্পর্কিত শিক্ষা এবং বৈজ্ঞানিক গবেষণা সম্প্রসারণের জন্য নিবেদিত।

ইতিমধ্যে, ২০১৫ সালে, সারা দেশে যুব-নেতৃত্বাধীন সামাজিক রূপান্তর এবং সম্প্রদায়ের উন্নয়নে অনুকরণীয় কাজের স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড চালু করা হয়েছিল। বাংলাদেশের যুব-নেতৃত্বাধীন সংগঠনগুলি তাদের সম্প্রদায়ের উন্নয়নের গল্প জমা দেয় এবং ইয়াং বাংলা একটি কঠোর নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের নির্বাচন করে।