Home শিক্ষা ও ক্যাম্পাস জাবির ‘র‌্যাগ ডে’ তে ডিজে পার্টি, মাদক, চাঁদাবাজি

জাবির ‘র‌্যাগ ডে’ তে ডিজে পার্টি, মাদক, চাঁদাবাজি

875

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হাইকোর্টের নির্দেশনা অমান্য করে ‘র‌্যাগ ডে’ অনুষ্ঠানে ডিজে পার্টি করা হয়েছে। ৪৩ ব্যাচের সাবেক (২০১২-২০১৩ সেশন) শিক্ষার্থীরা এই ডিজে পার্টির আয়োজন করেন।

গতকাল ২৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় রাতভর প্রকাশ্যে মাদক সেবক করে হিন্দি গানের তালে নাচতে দেখা গেছে সাবেক এই শিক্ষার্থীদের।

যার একটি ভিডিও প্রতিনিধির কাছে এসেছে । সেখানে দেখা যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগের সেক্রেটারি হাবিবুর রহমান লিটনসহ অন্যান্যরা এই ডিজে পার্টিতে নাচছে।

গত ২০ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত চলে এই ‘র‌্যাগ ডে’ । তবে শিক্ষার্থীর এর নাম পরিবর্তন করে রেখেছে ‘শিক্ষা সমাপনী উৎসব’।

গত ২২ জুলাই ও ২৩ জুলাই সরেজমিনে গিয়ে দেখা যায়,গত মুক্তমঞ্চ সংলগ্ন কেন্দ্রীয় খেলার মাঠে প্রকাশ্যে মদ্যপ সেবন করছে শিক্ষার্থীরা। সাথে রয়েছে গাঁজা সেবন। ১৫ থেকে ২০ টি গ্রুপ গোল হয়ে বসে এসব নেশাদ্রব্য সেবন করছে। প্রতিটি গ্রুপে ৮ থেকে ১০ জন শিক্ষার্থী। কয়েকজন শিক্ষার্থীকে মদ্যপ অবস্থায় মাতলামি করতেও দেখা যায়।

এদিকে ২৩ জুলাই ডিজে পার্টিতে মোবাইল ফোনে ভিডিও ধারণ করার কারণে ঢাবির এক শিক্ষার্থীকে বেধড়ক পিটিয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

অন্যদিকে র‌্যাগ ডে উদ্‌যাপনের নামে জাহাঙ্গীরনগরের বিশ^বিদ্যালয় সংলগ্ন ডেইরি গেইটের দোকানগুলোতে অর্ধলক্ষ টাকা চাঁদাবাজির অভিযোগ উঠেছে। চারটি খাবার হোটেল থেকে বিশ হাজার, অন্যান্য ২৬ টি দোকান থেকে ২৬ হাজার, ভাসমান অন্যান্য দোকান থেকে পাঁচশত টাকা আদায় করা হয়েছে।
দোকানদাররা জানায়, আমাদের একটি নির্দিষ্ট পরিমান চাঁদা র‌্যাগ কমিটি এসে ঠিক করে দেয়। আমরা সেই টাকা দিতে বাধ্য হয়েছি।

এর আগে গত ১৭ এপ্রিল ‘র‌্যাগ ডে’ উদ্‌যাপনের নামে শিক্ষা প্রতিষ্ঠানে ‘ডিজে পার্টি, বুলিং, নগ্নতা, অশ্লীলতা, উন্মত্ত, কুরুচিপূর্ণ ও আপত্তিকর কর্মকাণ্ড বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। এর পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগ ডে উদযাপন বন্ধের নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এদিকে সুপ্রমকোর্টের নির্দেশনা অনুযায়ী গত ১৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. আবু হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই উৎসব আয়োজনে বিধিনিষেধ আরোপ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগ ডের নামে আয়োজিত নগ্নতা, ডিজে পার্টি, অশ্লীলতা, অবৈধ ও নিষ্ঠুর কার্যকলাপ এবং বিরক্তিকর আচরণ বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করেছে।

তবে বিশ^বিদ্যালয়ের প্রক্টরের কাছে শর্তে মেনে ও রাত ১১টার মধ্যে আয়োজন শেষ করার প্রতিশ্রুতি দিয়ে অনুষ্ঠানের অনুমতি নেয় তারা। তবে বাস্তবে দেখা যায় ভিন্ন চিত্র। অনুষ্ঠান চলেছে সারারাত।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ভিসি ও প্রক্টরকে ফোনে পাওয়া যায়নি। র‌্যাগের আহ্বায়ক ও কোষাধ্যক্ষকেও ফোনে পাওয়া যায়নি।